পাকিস্তানে মালালা-বিরোধী তথ্যচিত্র, 'ইসলাম বিরোধী' বলেও তোপ কনিষ্ঠতম নোবেলজয়ীকে

বিয়ে প্রসঙ্গে মালালার মতকে 'ইসলাম বিরোধী' বলে আক্রমণ করা হয়েছে এই তথ্যচিত্রে।

Updated By: Jul 13, 2021, 07:17 PM IST
পাকিস্তানে মালালা-বিরোধী তথ্যচিত্র, 'ইসলাম বিরোধী' বলেও তোপ কনিষ্ঠতম নোবেলজয়ীকে

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের 'অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন' সোমবার প্রকাশ করল মালালা বিরোধী এক তথ্যচিত্র। 

মালালা ইউসুফজাই (Malala Yousafzai) মাত্র ১৪ বছর বয়সে তালিবানের (Taliban) গুলিবিদ্ধ হয়েও লড়াই ছাড়েননি। ইতিমধ্যে বিশ্বের সম্ভ্রমও আদায় করে নিয়েছেন। পেয়েছেন নোবেল পুরস্কার।

আরও পড়ুন: প্রকৃতির আশ্চর্য খেয়াল; সাত দশক আগেই 'বিলুপ্ত' সবুজপাখির প্রত্যাবর্তন!

এবার এই নোবেলজয়ী সারা বিশ্বে সম্মানিতা মালালার বিরোধিতা করেই তৈরি হল তথ্যচিত্র 'আই অ্যাম নট মালালা'। তৈরি করল তাঁরই দেশ পাকিস্তান (Pakistan)। সে দেশের 'অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন' সোমবার প্রকাশ করল এই তথ্যচিত্র। সেখানে মালালার ইসলাম (Islam) ও বিয়ে সম্পর্কিত মতামত এবং তাঁর পশ্চিমি ধ্যানধারণার প্রচারকে কঠোর ভাবে সমালোচনা করা হয়েছে।

The All Pakistan Private Schools Federation-এর president Kashif Mirza তাঁদের এই তথ্যচিত্র প্রসঙ্গে বলেছেন, 'আই অ্যাম নট মালালা' তথ্যচিত্রের মাধ্যমে আমরা দেশের পড়ুয়াদের ইসলাম, বিয়ে ও পশ্চিমি অ্যাজেন্ডার মতো বিভিন্ন বিষয়ে মালালার ধারণা সম্পর্কে জানাতে চেয়েছি।' তিনি আরও জানান, 'দেশের তরুণ সম্প্রদায়ের সামনে আমরা মালালার মুখোশ খুলে দিতে চাই। যাতে উনি ওঁর ওই তথাকথিত মহিলাদের অধিকার আদায় করার সংগ্রামের গল্প শুনিয়ে আর প্রভাবিত করতে না পারেন মানুষকে।'

প্রসঙ্গত, Vogue পত্রিকার জুন সংখ্যায় মালালার এক সাক্ষাৎকার ছাপা হয়েছিল। সেখানে এই বিষয়গুলি নিয়েই কথা বলেছিলেন তিনি। সেখানে বিয়ে প্রসঙ্গে মালালার মতকে 'ইসলাম বিরোধী' বলে আক্রমণ শানিয়েছেন মির্জা।

এভাবেই নানা সমালোচনায় তিনি বিদ্ধ করেছেন মালালাকে। মালালার নোবেল পুরস্কার পাওয়া কিংবা তসলিমা নাসরিনের সঙ্গে তাঁর ছবি তোলারও নিন্দা করেন তিনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আফগানিস্তানের পরিস্থিতি শোচনীয়! গজনি ঘিরে ফেলল তালিবান

.