Imran Khan Party: ইমরানের রাজনৈতিক কেরিয়ারে শেষ পেরেক! PTI-কে নিষিদ্ধ করার ভাবনা পাক সরকারের

PTI Banned in Pakistan: কারাবন্দি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক কেরিয়ার শেষ করার প্রস্তুতি চলছে। শেহবাজ শরিফ সরকার তার দল তেহরিক-ই-ইনসাফকে দেশবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ এনেছে। 

Updated By: Jul 15, 2024, 07:55 PM IST
Imran Khan Party: ইমরানের রাজনৈতিক কেরিয়ারে শেষ পেরেক! PTI-কে নিষিদ্ধ করার ভাবনা পাক সরকারের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নিষিদ্ধ করতে চলেছে পড়শি দেশ। দেশ বিরেধী কার্যকলাপের অভিযোগে পাকিস্তান সরকারের কড়া অবস্থান। পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লা তারার ঘোষণা করেছেন যে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নিষিদ্ধ করা হবে ৷

আরও পড়ুন, Donald Trump: আতঙ্ক! প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে লক্ষ্য করে পর পর গুলি নির্বাচনী জনসভায়, 'খুনের চেষ্টা'?

পাক সরকারের তথ্যমন্ত্রী আতাউল্লা তারার সোমবার বলেন, সরকারের কাছে সুনির্দিষ্ট প্রমাণ রয়েছে ইমরানের দলের বিরুদ্ধে। পাকিস্তানি আইনে দেশবিরোধী কার্যকলাপে যুক্ত কোনও দলের রাজনীতি করার অধিকার নেই। সরকার সিদ্ধান্ত নিয়েছে যে ফেডারেল সরকার, পিটিআই-কে (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) নিষিদ্ধ করার জন্য একটি মামলা করবে সুপ্রিম কোর্টে।

তথ্যমন্ত্রী আরও বলেছেন, পিটিআই-এর ওপরে বিধিনিষেধ আরোপ করার সুস্পষ্ট কারণ রয়েছে। বিশ্বাসযোগ্য প্রমাণও রয়েছে। যে কারণে সরকার ওই দলের বিরুদ্ধে প্রক্রিয়া শুরু করবে। সদ্য পাকিস্তান আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে আইএমএফএর সঙ্গে পাকিস্তানের সমঝোতার একটি কথা বহুদিন ধরেই চলছিল। সেই প্রেক্ষাপটে চুক্তি নিয়ে পিটিআইয়ের নেতারা নেপথ্যে ভাঙানি দিয়েছেন বলে অভিযোগ। 

৭১ বছর বয়সী ইমরান খানকে দুটি মামলায় কারাগারে পাঠানো হয়েছে। বর্তমানে তিনি রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দী রয়েছেন। পাকিস্তানের বর্তমান শাসকদলের মতে, ৯ মে হিংসায় সরাসরি জড়িত থাকা, রাষ্ট্রের গোপন তথ্য ফাঁস বা সাইফার মামলা-সহ বিভিন্ন ক্ষেত্রে যে সব তথ্যপ্রমাণ মিলেছে তাতে ইমরান খানের দলকে নিষিদ্ধ ঘোষণা করা উচিত। 

উল্লেখ্য, এর আগেই পাকিস্তান নির্বাচন কমিশন ইমরান খানের দলের স্বীকৃতি বাতিল করে দিয়েছিল। ইমরান খানের দলকে ভোটে লড়তে দেয়নি ৷ তাঁর দলের নেতারা নির্দল হিসেবেই ভোটে লড়াই করেন ৷ যদিও তারপরেও ইমরান খানের অনুগামীরা নির্দল প্রার্থী হিসেবে ভোটে লড়ান এবং ৮৪ আসনে জয় ছিনিয়ে আনেন। এবার পুরো দলটাই নিষিদ্ধ হওয়ার পথে ৷ 

আরও পড়ুন, Ququ Love Guru: বড়লোক বর বাগাবেন কী করে, ইউটিউবে টিপস দিয়েই বছরে ১৬০ কোটি রোজগার এই মহিলার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.