Old Hebrew Bible: একটি বাইবেল কত ডলারে বিক্রি হল শুনলে চোখ কপালে উঠবে!

Old Hebrew Bible: মাত্র ৪ মিনিটের মধ্যে বাইবেলটি ৩ কোটি ৮১ লক্ষ ডলারে বিক্রি হল। সঙ্গে সঙ্গে বিশ্বের সবচেয়ে দামি পাণ্ডুলিপির তকমা পেয়ে গেল ধর্মগ্রন্থটি! নিলামে অনেক আশ্চর্য ঘটনা ঘটে। তেমনই এক ঘটনা ঘটল এই বাইবেলটিকে ঘিরে।

Updated By: May 18, 2023, 03:13 PM IST
Old Hebrew Bible: একটি বাইবেল কত ডলারে বিক্রি হল শুনলে চোখ কপালে উঠবে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিলামে অনেক আশ্চর্য ঘটনা ঘটে। তেমনই এক ঘটনা ঘটল এক বাইবেলকে ঘিরে। এক হাজার বছরেরও বেশি পুরনো এক বাইবেল। হিব্রু ভাষায় লেখা। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে নিলামে বিক্রি হয়েছে এই প্রাচীন বাইবেল। এর দাম উঠেছিল পৌনে চার কোটি ডলার! আর এর জেরে নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি পাণ্ডুলিপির তকমা পেয়ে গেল ধর্মগ্রন্থটি!

আরও পড়ুন: Everest Man Kami Rita: ২৭ বার এভারেস্ট জয়! নিজের রেকর্ড নিজেই ভাঙলেন এভারেস্ট ম্যান...

নিউ ইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সথবি'জ এক বিবৃতিতে জানিয়েছে, কোডেক্স স্যাসন নামের হিব্রু বাইবেলটি নবম শতকের শেষের দিক থেকে দশম শতকের শুরুর দিকে লেখা হয়েছিল। এখনও পর্যন্ত সন্ধান পাওয়া সবচেয়ে পুরনো হিব্রু ভাষার বাইবেলের মর্যাদা পেয়েছে এটি। দুজন ক্রেতা বাইবেলটির জন্য দর হাঁকেন। মাত্র চার মিনিটের মধ্যে বাইবেলটি ৩ কোটি ৮১ লাখ ডলারে বিক্রি হয়।

আরও পড়ুন: Prince Harry Meghan Markle: পাপারাজ্জির তাড়ায় ভয়াবহ দুর্ঘটনায় পড়তে যাচ্ছিলেন প্রিন্স হ্যারি ও মেগান...

এর আগে বিশ্বের সবচেয়ে দামি পাণ্ডুলিপি হিসেবে বিক্রি হয়েছিল লিওনার্দো দা ভিঞ্চির লেখা বই 'কোডেক্স লিসেস্টার'। ১৯৯৪ সালে এই পাণ্ডুলিপি নিলামে ৩ কোটি ৮ লাখ ডলারে বিক্রি হয়েছিল। নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ঐতিহাসিক নথি মার্কিন সংবিধানের শুরুর দিকের একটি মুদ্রিত সংখ্যা। ২০২১ সালের নভেম্বরে সথবি'জ-এর নিলামেই এটি বিক্রি হয় ৪ কোটি ৩০ লাখ ডলারে!

৩ কোটি ৮১ লাখ ডলারে বিক্রি হওয়া হিব্রু ভাষার বিশিষ্ট ওই বাইবেলটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন কূটনীতিক আলফ্রেড মোসেস তাঁর দেশের একটি অলাভজনক প্রতিষ্ঠানের পক্ষে কিনে নিলেন। বাইবেলটি ইজরায়েলের তেল আভিভের এএনইউ জাদুঘরকে উপহার দেওয়া হবে।

আলফ্রেড মোসেস মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে কূটনীতিক হিসেবে কাজ করেছিলেন। তিনি বলেন, হিব্রু ভাষার বাইবেল ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী বই। এই বই পশ্চিমি সভ্যতার ভিত্তি। আর আমার এটা জেনে অসম্ভব ভালো লাগছে যে, বইটি ইহুদি জনগণের কাছেই থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.