এ বছর নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান স্যান্টোস

নোবেল শান্তি সম্মান পাচ্ছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান মান্যুয়েল স্যান্টোজ। পাঁচ দশকের গৃহযুদ্ধ শেষ করে দেশে শান্তিস্থাপনের উদ্যোগের জন্যেই তাঁকে এই সম্মান। কয়েকদিন আগেই বিদ্রোহী গোষ্ঠী FARC-এর প্রধান রডরিগো লন্ডনোর সঙ্গে শান্তিরফা করেন তিনি। চার বছর ধরে লাগাতার আলোচনা চালানোর পর সমাধানসূত্রে পৌছয় দুই পক্ষ। যদিও দেশের ভোটারদের সিংহভাগই এই শান্তি চুক্তিতে খুশি নয়। পুরস্কার হিসেবে তিনি পাচ্ছেন ৯ লক্ষ ২৪ হাজার মার্কিন ডলার।

Updated By: Oct 7, 2016, 06:07 PM IST
এ বছর নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান স্যান্টোস

ওয়েব ডেস্ক: নোবেল শান্তি সম্মান পাচ্ছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান মান্যুয়েল স্যান্টোজ। পাঁচ দশকের গৃহযুদ্ধ শেষ করে দেশে শান্তিস্থাপনের উদ্যোগের জন্যেই তাঁকে এই সম্মান। কয়েকদিন আগেই বিদ্রোহী গোষ্ঠী FARC-এর প্রধান রডরিগো লন্ডনোর সঙ্গে শান্তিরফা করেন তিনি। চার বছর ধরে লাগাতার আলোচনা চালানোর পর সমাধানসূত্রে পৌছয় দুই পক্ষ। যদিও দেশের ভোটারদের সিংহভাগই এই শান্তি চুক্তিতে খুশি নয়। পুরস্কার হিসেবে তিনি পাচ্ছেন ৯ লক্ষ ২৪ হাজার মার্কিন ডলার।

আরও পড়ুন- বিশ্বের নানা খবর

২০১০ সাল থেকে তিনি কলম্বিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছেন। এর আগে তিনি ছিলেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী। জুয়ান হলেন অর্থনীতিবিদ। তাঁর নিজস্ব সংবাদপত্রও রয়েছে। এল তাইপো নামের সেই সংবাদপত্র কলম্বিয়ার অন্যতম জনপ্রিয়।

গত বছর নোবেল শান্তি পুরস্কার পায় তিউনেশিয়ার চারটি সংগঠন।

.