Qatar: প্রথমবার নির্বাচন কাতারে, পরাজিত সকল মহিলা প্রার্থী

শনিবারের নির্বাচনে কাতারের (Qatar) শুরা কাউন্সিলে (Shura Council) ৩০ জন পুরুষ নির্বাচিত হয়েছেন।

Updated By: Oct 3, 2021, 04:24 PM IST
Qatar: প্রথমবার নির্বাচন কাতারে, পরাজিত সকল মহিলা প্রার্থী

নিজস্ব প্রতিবেদন: শনিবার প্রথম আইসভার নির্বাচন অনুষ্ঠিত হল কাতারে (Qatar)। এই দেশে নির্বাচনে অংশগ্রহণ করেছেন মহিলা প্রার্থীরাও। সংখ্যা কম হলেও এই বিষয়টিকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছিল। যদিও নির্বাচনের ফল প্রকাশের পরে দেখা গেছে কোনও মহিলা প্রার্থী নির্বাচিত হতে পারেননি শুরা কাউন্সিলে (Shura Council)। 

শনিবারের নির্বাচনে কাতারের (Qatar) শুরা কাউন্সিলে (Shura Council) ৩০ জন পুরুষ নির্বাচিত হয়েছেন। ৪৫ সদস্যের শুরা কাউন্সিলে (Shura Council) ৩০ জন নির্বাচিত হয়েছেন বাকি ১৫ জনকে সরাসরি শুরা কাউন্সিলে (Shura Council) নিযুক্ত করবেন কাতারের (Qatar) আমির। অনেকেই অপেক্ষা করছেন আমিরের নির্বাচনের। আশা করা হচ্ছে আমিরের নির্বাচনে মহিলারা সুযোগ পাবেন। 

আরও পড়ুন: New Dinosaur Species: প্রায় ৭ কোটি বছর আগে ব্রাজিলে ঘুরে বেড়াত এরা

৩০টি আসনের নির্বাচনে প্রার্থী হন ২৮৪ জন।  এর মধ্যে মাত্র ২৮ জন মহিলা প্রার্থী ছিলেন। সরকারি হিসাব অনুযায়ী ৬৩.৫ শতাংশ মানুষ ভোট দিয়েছেন নির্বাচনে। কাতারে (Qatar) মহিলা নেতৃত্বাধীন স্বাস্থ্য মন্ত্রক রয়েছে এবং একজন মহিলা মুখপাত্র রয়েছেন বিদেশমন্ত্রকে। বিশ্বকাপ (World Cup) আয়োজন কমিটির পাশাপাশি চারুকলা, চিকিৎসা, আইন এবং ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নারীরা। কিন্তু মার্চ মাসে, হিউম্যান রাইটস ওয়াচ (Human Rights Watch) কাতারকে (Qatar) তার নারী জনগোষ্ঠীর জীবনকে প্রচ্ছন্ন "অভিভাবকত্ব" নিয়মের মাধ্যমে সীমাবদ্ধ করার দায়ে অভিযুক্ত করে। এর ফলে প্রাপ্তবয়স্ক মহিলাদের দৈনন্দিন কাজকর্মের জন্য পুরুষের অনুমোদন নিতে হয়। 

রক্ষণশীল মুসলিম গাল্ফ রাষ্ট্র কাতারের (Qatar) সংবিধান "সকল নাগরিকের জন্য সমান সুযোগ" প্রদান করে। শুরাকে (Shura Council) আইন প্রণয়নের, বাজেট অনুমোদনের এবং মন্ত্রীদের প্রত্যাহার করার সুযোগ দেওয়া হবে। কিন্তু সর্বশক্তিমান আমিরের ভেটো প্রয়োগের অধিকার থাকবে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.