9/11 Attacks: ভয়াবহ সেই ঘটনার ২১ বছর! স্মরণে, শোকজ্ঞাপনে জো বাইডেন

১৯ জন জঙ্গি চারটে জেট প্লেন হাইজ্যাক করেছিল। দুটি গিয়েছিল নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দিকে, একটি পেন্টাগনে, চতুর্থটি পশ্চিম পেনসিলভ্যানিয়ার একটি ক্ষেতে নেমেছিল।

Updated By: Sep 11, 2022, 12:23 PM IST
9/11 Attacks: ভয়াবহ সেই ঘটনার ২১ বছর! স্মরণে, শোকজ্ঞাপনে জো বাইডেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিনটির জন্য তোলা থাকে শুধু নীরবতা। পেন্টাগনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের ২১ তম বছরটিকে স্মরণ করলেন। নিউ ইয়র্কে সেই অকুস্থলেও স্মরণ ও শোক জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন রয়েছে।  এতে শামিল থাকছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। থাকবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তাঁর স্বামী। নিউ ইয়র্ক সিটি পুলিস জানিয়েছে, তারা তাদের ট্যুইটার হ্যান্ডেলটি আজকের জন্য ৯/১১-য় মৃতদের প্রতি উৎসর্গ করছে। সেদিন নিউ ইয়র্ক সিটি পুলিস তাদের যে কর্মীদের হারিয়েছিল তাদেরও স্মরণ করছে। ২০০১ সালের এই দিনে অন্ততপক্ষে ৩০০০ মানুষ মারা গিয়েছিলেন। সেদিন ১৯ জন অল-কায়দা চারটে জেট প্লেন হাইজ্যাক করে নিয়েছিল। এর মধ্যে দুটি গেছিল নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দিকে, একটি পেন্টাগনে, চতুর্থটি পশ্চিম পেনসিলভ্যানিয়ার একটি ক্ষেতে নেমেছিল। 

আরও পড়ুন: Ukraine: হাজার বর্গ কিলোমিটার এলাকা রাশিয়ার কবল থেকে মুক্ত করে ফেলেছে ইউক্রেন?

ভয়ংকর নির্মম এই পরিকল্পনার পিছনে ছিলেন ওসামা বিন লাদেন। মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বাহিনী দীর্ঘ চেষ্টায় লাদেনকে ধরতে পারে। তাকে গুলি করে মারা হয়। পরে তার দেহ সমুদ্রে বিসর্জন দেওয়া হয়। প্রসঙ্গত, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে যখন হামলা হয়েছিল তখন ফ্লোরিডার একটি স্কুলে শিশুদের বই পড়ে শোনাচ্ছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ। অকস্মাৎই খবরটি এসেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.