১৬ বছর পর ছেলেকে ঘরে ফেরালেন মোদী

জিত বাহাদুরকে ঘরে ফেরালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৬ বছর পর ছেলেকে ফিরে পেয়ে খুশি পরিবারের সকলে। ১৯৯৮য়ে দাদার সঙ্গে ভারতে কাজ করতে এসে হারিয়ে গিয়েছিল দশ বছরের জিত। হারিয়ে যাওয়া জিতকে পেয়ে তার যাবতীয় দায়িত্ব নিজের কাধে তুলে নিয়েছিলেন মোদী। খুঁজে বের করেছিলেন জিতের পরিবারের ঠিকানাও। এবারে নেপালে গিয়ে হারিয়ে যাওয়া সেই ছেলেকেই পরিবারের হাতে তুলে দিলেন নরেন্দ্র মোদী।

Updated By: Aug 3, 2014, 08:40 PM IST
১৬ বছর পর ছেলেকে ঘরে ফেরালেন মোদী

কাঠমাণ্ডু: জিত বাহাদুরকে ঘরে ফেরালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৬ বছর পর ছেলেকে ফিরে পেয়ে খুশি পরিবারের সকলে। ১৯৯৮য়ে দাদার সঙ্গে ভারতে কাজ করতে এসে হারিয়ে গিয়েছিল দশ বছরের জিত। হারিয়ে যাওয়া জিতকে পেয়ে তার যাবতীয় দায়িত্ব নিজের কাধে তুলে নিয়েছিলেন মোদী। খুঁজে বের করেছিলেন জিতের পরিবারের ঠিকানাও। এবারে নেপালে গিয়ে হারিয়ে যাওয়া সেই ছেলেকেই পরিবারের হাতে তুলে দিলেন নরেন্দ্র মোদী।

ঘরের ছেলেকে ঘরে ফেরানোর আশ্বাস নিয়েই নেপাল পৌছেছিলেন। সবকাজের আগে তাই পারিবারিক পুনর্মিলনের পর্বটাই সেরে নিলেন নরেন্দ্র মোদী। রবিবার কাঠমান্ডুর এক হোটেলে জিত্‍ বাহাদুরকে তাঁর পরিবারের সঙ্গে মিলিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী।

এজন্য প্রস্তুতিটা আগেই সেরে রেখেছিল কাঠমান্ডুর ভারতীয় দূতাবাস। মোদী যে হোটেলে আছেন সেখানেই জিতের পরিবারেরও থাকার বন্দোবস্ত করা হয়েছিল। রবিবার সকালে ওই হোটেলেই ছোট্ট একটি অনুষ্ঠানে পরিবারের কাছে হারানো ছেলেকে ফিরিয়ে দেন নরেন্দ্র মোদী।

গত ষোলো বছর ধরে জিৎ বাহাদুরের অভিভাবক ছিলেন নরেন্দ্র মোদী। উনিশশো আটানব্বইয়ে কাজের খোঁজে দাদার সঙ্গে ভারতে এসে হারিয়ে গিয়েছিল দশ বছরের জিত বাহাদুর। এক মহিলার মাধ্যমে জিত পৌছে যায় নরেন্দ্র মোদীর কাছে। জিতের সম্পূর্ণ দায়িত্ব মোদী নিজের কাধে তুলে নেন। দশ বছরের হারিয়ে যাওয়া শিশু এখন বিবিএ কোর্সের ছাত্র। নেপালের এক ব্যবসায়ীর মাধ্যমে জিতের পরিবারেরও খোঁজ পান মোদী।

এ বার নেপাল সফরে গিয়ে জিতের পরিবারের সঙ্গে দেখা করতে চান বলে আগেই জানিয়েছিলেন মোদী। তাই কাওয়াসোতি গিয়ে জিতের মা খাগিসারা, ভাই দশরথ, দশরথের স্ত্রী ও জিতের বোন প্রেম কুমারীর সঙ্গে দেখা করেন ভারতীয় দূতাবাসের অফিসাররা। তাঁদের ছবি ও নাগরিকত্বের প্রমাণ সংগ্রহ করা হয়।

জিতের খোঁজ পাওয়ার আশা ছেড়েই দিয়েছিল তার পরিবার। মোদীর চেষ্টায় ফের হারানো ছেলের কথা জানতে পারেন তারা। এবারে নেপাল সফরে গিয়েই সেই হারানো ছেলেকেই পরিবারের হাতে তুলে দিলেন নরেন্দ্র মোদী।

 

.