যুদ্ধবিরতি সম্প্রসারণে নারাজ হামাস রকেট হানা চালাল ইজরায়েলের দিকে

  শুক্রবার তিনদিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ইজরায়েলের দিকে রকেট আক্রমণ চালাল গাজার মৌলবাদী জঙ্গি সংগঠন হামাস। ফলে মিশরের উদ্যোগে যুদ্ধবিরতি সম্প্রসারণের সমস্ত চেষ্টাই বিফলে গেল।

Updated By: Aug 8, 2014, 01:03 PM IST
যুদ্ধবিরতি সম্প্রসারণে নারাজ হামাস রকেট হানা চালাল ইজরায়েলের দিকে

জেরুজালেম:  শুক্রবার তিনদিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ইজরায়েলের দিকে রকেট আক্রমণ চালাল গাজার মৌলবাদী জঙ্গি সংগঠন হামাস। ফলে মিশরের উদ্যোগে যুদ্ধবিরতি সম্প্রসারণের সমস্ত চেষ্টাই বিফলে গেল।

ইজরায়েলের দাবি শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টায় যুদ্ধবিরতি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ইজরায়েলকে লক্ষ্য করে অন্তত ১০টি রকেট ছুঁড়েছে হামাস।

এর আগে হামাসের তরফ থেকে জানানো হয় তারা যুদ্ধবিরতি সম্প্রসারণে মোটেও রাজি নয়। হামাস দাবি করেছে মিশরের মধ্যস্থতায় যে আলোচনা প্রক্রিয়া চলছিল সেখানে ইজরায়েল তাদের কোনও দাবিই মেনে নেয়নি। গাজা সীমান্তকে খুলে দেওয়ার যে দাবি হামাসের তরফ থেকে করা হয়েছিল তাতে কর্ণপাত করেনি ইজরায়েল।

ইজরায়েল ও হামাসের মধ্যে চলা একমাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর তিনদিনের সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল দু'পক্ষই। গত তিনদিন কায়রোতে যুদ্ধবিরতি সম্প্রসারণের উদ্দেশ্যে মিশরের মধ্যস্থতায় এই দু'পক্ষের প্রতিনিধিদের লাগাতার বৈঠক চললেও শেষপর্যন্ত তা ফলপ্রসূ হল না।

গত একমাসে গাজাতে ইজরায়েলের হানায় প্রাণ হারিয়েছেন ১৯০০ প্যালেস্তাইনি। আহত হয়েছেন অন্তত ৯০০০। গৃহহীন হয়েছেন হাজার হাজার মানুষ। ধ্বংস হয়েছে শতাধিক স্কুল, কলেজ এমনকি হাসপাতালও। অন্যদিকে, হামাসের আক্রমণ ইজরায়েলের ৬৪ জন সেনা ও ৩ জন সাধারণ মানুষের।

 

 

.