একটা বড় খনন, বেরিয়ে এলো হিমযুগীয় হাতি!

ফুটবল মাঠের তলা থেকে বেরল হিমযুগের (ICE AGE)- সময়কার হাতির কঙ্কাল। অরিগন স্টেট বিশ্ববিদ্যালয়ের রেসার স্টেডিয়ামের মাটির তলা থেকেই মিলল হিমযুগীয় হাতির কঙ্কাল। মাঠে নির্মানের কিছু কাজ চলছিল। এই নির্মাণ কাজের জন্যই মাটি খোঁড়া হচ্ছিল। এমন সময় মাঠের খানিকটা গভীর থেকে নির্মাণ কর্মীরা একটা হাড় দেখতে পান। তখনই কাজ বন্ধ করে প্রত্নতত্ত্ববিদদের খবর দেওয়া হয়। তাঁরা এসে মাটি খুঁড়ে বিশাল আকৃতির হাড় উদ্ধার করেন। হাড়টির উচ্চতা ৫ ফুট। হাড়ের উচ্চতা দেখে অনুমান করা হচ্ছে, হাতিটি ১৪ থেকে ১৫ ফুট লম্বা ছিল। হাড়টি দেখে পায়ের হাড় বলে অনুমান করছেন প্রত্নতত্ত্ববিদরা। পোর্টল্যান্ডের দক্ষিণে অবস্থিত এই স্টেডিয়াম।

Updated By: Jan 28, 2016, 11:58 AM IST
একটা বড় খনন, বেরিয়ে এলো হিমযুগীয় হাতি!

ওয়েব ডেস্ক: ফুটবল মাঠের তলা থেকে বেরল হিমযুগের (ICE AGE)- সময়কার হাতির কঙ্কাল। অরিগন স্টেট বিশ্ববিদ্যালয়ের রেসার স্টেডিয়ামের মাটির তলা থেকেই মিলল হিমযুগীয় হাতির কঙ্কাল। মাঠে নির্মানের কিছু কাজ চলছিল। এই নির্মাণ কাজের জন্যই মাটি খোঁড়া হচ্ছিল। এমন সময় মাঠের খানিকটা গভীর থেকে নির্মাণ কর্মীরা একটা হাড় দেখতে পান। তখনই কাজ বন্ধ করে প্রত্নতত্ত্ববিদদের খবর দেওয়া হয়। তাঁরা এসে মাটি খুঁড়ে বিশাল আকৃতির হাড় উদ্ধার করেন। হাড়টির উচ্চতা ৫ ফুট। হাড়ের উচ্চতা দেখে অনুমান করা হচ্ছে, হাতিটি ১৪ থেকে ১৫ ফুট লম্বা ছিল। হাড়টি দেখে পায়ের হাড় বলে অনুমান করছেন প্রত্নতত্ত্ববিদরা। পোর্টল্যান্ডের দক্ষিণে অবস্থিত এই স্টেডিয়াম।

একজন প্রত্নতত্ত্ববিদের মতে, 'স্টেডিয়ামের ঠিক পাশেই একটা উইলামেট ভ্যালি নামে একটি উপত্যকা ছিল। যেখানে ১০ হাজার বছর আগে জনগণের উদ্দেশ্যে বিভিন্ন বন্য জন্তু জানোয়ার রাখা হত।' সম্ভবত সেখানেই এই হাতিকেও রাখা হয়েছিল বলে অনুমান করছেন তিনি। উপত্যকা রয়েছে। এই অঞ্চল তখন গাছ পালাতেই ভর্তি থাকত। তবে শুধু পায়ের হাড়ই নয়, ১ হাজারটি হাড় উদ্ধার করেছেন প্রত্নতাত্ত্বিকরা। তবে এই উদ্ধার কার্যের জন্যই মাঠ নির্মাণের কাজ কতদিনের জন্য স্থগিত থাকবে তা এখনও জানতে পারা যাচ্ছে না।

 

.