Typhoon Khanun: ধেয়ে আসছে দশকের সবচেয়ে ভয়ংকর ঝড়! ঘণ্টায় কত কিমি বেগে হাওয়া বইবে জানেন?

Typhoon Khanun: সমুদ্র থেকে প্রতি ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে এসে উপকূলে আছড়ে পড়তে চলেছে এই ঝড়। এজন্য সতর্কতাও জারি হয়েছে। স্থানীয় প্রশাসন এলাকাবাসীকে নিরাপদ স্থানে সরানোর কাজে ব্যস্ত।

Updated By: Aug 1, 2023, 03:56 PM IST
Typhoon Khanun: ধেয়ে আসছে দশকের সবচেয়ে ভয়ংকর ঝড়! ঘণ্টায় কত কিমি বেগে হাওয়া বইবে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত এক দশকের মধ্যে সব চেয়ে বড় মাপের ঝড় হতে চলেছে এটি। নাম খানুন। এর আতঙ্কে কাঁপছে জাপান। ফিলিপিন্সের সমুদ্র থেকে প্রতি ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে জাপানে আছড়ে পড়তে চলেছে এই ঝড়। জাপানের দক্ষিণ-পশ্চিমে ওকিনাওয়া-আমামিতে বেশ বড় ও শক্তিশালী এই টাইফুন আছড়ে পড়বে। এজন্য এখানে সতর্কতাও জারি হয়েছে। স্থানীয় প্রশাসন এলাকাবাসীকে নিরাপদ স্থানে সরানোর কাজে ব্যস্ত। 

আরও পড়ুন: Afghanistan: আর বাজবে না কোনও বাদ্যযন্ত্র! কেন গিটার, তবলা, হারমোনিয়াম সব পুড়িয়ে দিল সরকার?

জানা গিয়েছে, জাপানের দক্ষিণ-পশ্চিমে মঙ্গলবার বিকেলের মধ্যে টাইফুন খানুন আছড়ে পড়বে। জাপানের পাশাপাশি চিনের পূর্বাংশেও খানুনের প্রভাব দেখা যাবে। সেখানে খানুনের প্রভাবে গত ৩-৫ দিন ধরে ঝড়ো হাওয়া বইছে। সঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাসও জারি।

ঝড়ের জেরে ওকিনাওয়া-মুখী সমস্ত উড়ানই বাতিল হয়ে গিয়েছে। বুলেট ট্রেন পরিষেবাও স্থানবিশেষে বন্ধ রাখা হয়েছে। 

শুরুর দিকে প্রতি ঘণ্টায় ১৫ কিমি বেগে টাইফুনটি এগোচ্ছিল। তবে বাতাসের গতি ১৯৮ কিমি প্রতি ঘণ্টা ছিল। সেটা ধীরে ধীরে কমবে। কমে ১৫০-য়ে নামবে।

আরও পড়ুন: Russia on Ukrainian: 'এবার ব্যবহার করতেই হবে পরমাণুবোমা' হুমকি পুতিনের! আর একটি হিরোশিমা?

জুনের শুরুর দিকে জাপানে ভারী বৃষ্টিপাত হয়েছিল। এতটাই বৃষ্টি হয়েছিল যে, বন্যা-সতর্কতাও জারি হয়েছিল। এখন এই টাইফুনে কী হয়, তার আতঙ্কে কাঁপছে জাপান। শঙ্কিত এলাকাবাসী।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.