Labor Day 2022: প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সোমবারে সারাদিন ছুটির মেজাজ...

১৮৮২ সালে একটি প্যারেডের মাধ্যমে এই দিনটির সূচনা হয়েছিল। দিনটির লক্ষ্য ছিল, কর্মীদের বা শ্রমিকদের একটি থ্রি-ডে উইকেন্ড উপহার দেওয়া।

Updated By: Sep 5, 2022, 01:00 PM IST
Labor Day 2022: প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সোমবারে সারাদিন ছুটির মেজাজ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ একটি নন-ওয়ার্কিং ডে। তবে সেটা ভারতে নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে। প্রত্যেক বছরে সেপ্টেম্বরের প্রথম সোমবার মার্কিন যুক্তারাষ্ট্রে দিনটি পালিত হয়। এবং এটি একটি আদ্যন্ত ছুটির দিন। অনেক আগে থেকেই দিনটির উদযাপন শুরু হয়ে যায়। এই দিনটির দিকে তাকিয়ে নানা সেল দেওয়া হয়। একটা হালকা খুশির আবহাওয়া বিরাজ করে। বলা হয়, ১৮৮২ সালে একটি প্যারেডের মাধ্যমে এই দিনটির সূচনা হয়েছিল। এই দিনটির লক্ষ্য ছিল, কর্মীদের বা শ্রমিকদের একটি থ্রি-ডে উইকেন্ড উপহার দেওয়া। অর্থাৎ, সপ্তাহের শেষে শনি ও রবিবার ছুটি; এর সঙ্গে লেবার ডে'র সোমবারের ছুটিটা যুক্ত হলে সেটা একটি টানা ৩ দিনের ছুটিতে পর্যবসিত হয়। 

আরও পড়ুন: Rishi Sunak vs Liz Truss: ঋষি সুনাক নাকি লিজ ট্রাস, ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের দিকে কে এগিয়ে...

লেবার ডে-র টার্গেট ডেট হল সেপ্টেম্বর মাসের প্রথম সোমবার। ফলে তারিখটা বছর-বছর বদলে যায়। যেমন এ বছর ৫ সেপ্টেম্বর পড়েছে দিনটি, গতবছর পড়েছিল ৬ সেপ্টেম্বরে। আগামী বছর লেবার ডে পড়ছে সেপ্টেম্বর ৪। লেবার ডে মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় ছুটি হিসেবে স্বীকৃত। এবং এ দিনটি উদযাপন করার জন্য নানা আয়োজন করা হয়। নিয়োগকর্তারা নানা ভাবে কর্মীদের উৎসাহিত করেন। বাজারে থাকে কেনাকাটার ক্ষেত্রে আকর্ষণীয় ছাড়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.