Israel Canine Unit Oketz: হামাসের সঙ্গে লড়াইয়ে দাপিয়ে বেড়াচ্ছে ইজরায়েলের সারমেয় বাহিনী, জেনে নিন K-9 সম্পর্কে

Israel Canine Unit Oketz:এক হামাস নেতাকে খুঁজে বের করছে চার্লি নামে এক কুকুর। সেনারা তার উপরে হামলা করার আগেই ওই হামাস নেতাকে ঘিরে ধরে চার্লি। অপহৃত ইজরায়েলিদের খুঁজে বের করার পাশাপাশি এবার আক্রমণ করার কাজেও লাগানো হচ্ছে ওকেজকে।

Updated By: Oct 18, 2023, 03:44 PM IST
Israel Canine Unit Oketz: হামাসের সঙ্গে লড়াইয়ে দাপিয়ে বেড়াচ্ছে ইজরায়েলের সারমেয় বাহিনী, জেনে নিন K-9  সম্পর্কে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হামাসের ইজরায়েলে হামলা ও পাল্টা ইজরায়েলের গাজায় হামলায় ৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। গতকাল রাতে গাজার একটি হাসপাতালে রকেট হামলা চালিয়েছে ইজরায়েল। সেই হামলায় ৫০০ জনের মৃত্যু হয়েছে। এসব তো রয়েইছে। তবে এর মধ্যেই নজর কেড়েছে ইজরায়েলের সারমেয় বাহিনী 'ওকেজ'। ইসরায়েলি সেনার সঙ্গে একইসঙ্গে অপারেশনে নেমেছে ওই কুকুর বাহিনী।

আরও পড়ুন-বোনের চাকরি করছেন দিদি! বছর ২০ পর প্রকাশ্যে আসতেই শোরগোল

ইজরায়েলি সেনার ওই সারমেয় ইউনিট এখনওপর্যন্ত ২০০ ইজরায়েলি নাগরিকের প্রাণ বাঁচিয়েছে। এর পাশাপাশি ১০ হামাস জঙ্গিকে খুঁজে বের করতে সাহায্য করেছে ওই বাহিনী। ওকেজ-কে মোতায়েন করা হয়েছে গাজার বিভিন্ন জায়গায়। ইজরায়েলি সেনার দাবি তাদের উপরে হামলা চালাচ্ছে হামাস। লড়াইয়ে মৃত্যুও হয়েছে কয়েকটি কুকুরের। ইজরায়েল ডিফেন্স ফোর্সের তরফে জানানো হয়েছে বেশ কয়েকজন অপহৃত ইজারায়েলি নাগরিককে খুঁজে বের করেছে ওকেজ। এর পাশাপাশি সন্দেহভাজনদের ঘিরে রাখতেও সাহায্য করছে ওকেজ।

এক হামাস নেতাকে খুঁজে বের করছে চার্লি নামে এক কুকুর। সেনারা তার উপরে হামলা করার আগেই ওই হামাস নেতাকে ঘিরে ধরে চার্লি। অপহৃত ইজরায়েলিদের খুঁজে বের করার পাশাপাশি এবার আক্রমণ করার কাজেও লাগানো হচ্ছে ওকেজকে।

ইজারায়েল সেনার এই ইউনিটকে বলা হয় K-9 ইউনিট। কাউন্টার টেররিজমের ক্ষেত্রে এই বাহিনীকে কাজে লাগানো হয়। গাজায় স্থল হামলা করার পরিকল্পনা করেছে ইজরায়েল। সেখানে এই বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করছে ইজরায়েল। প্রতিটি কুকুরকে আলাদা কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কারও কাজ হামলা করা, কারও কাজ তল্লাশি করা, কেউকে আবার উদ্ধারের কাজে ব্যবহার করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.