Israel-Palestine Conflict: ফের ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতের মাঝে জর্ডন, বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল রাজার

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্যের সফরের আগেই বুধবার গাজার একটি হাসপাতালে হামলার ঘটনায় কয়েকশ প্যালেস্টিনীয় নিহত হইয়েছেন। হামলার পরেই প্যালেস্টিনীয় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দ্রুত বাইডেনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন। মিশরীয় এবং প্যালেস্টিনীয় নেতাদের সঙ্গে বাইডেনকে একত্রে আনার জন্য আয়োজন করা একটি শীর্ষ সম্মেলনও জর্ডনের রাজা আবদুল্লা বাতিল করেছেন।

Updated By: Oct 18, 2023, 02:26 PM IST
Israel-Palestine Conflict: ফের ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতের মাঝে জর্ডন, বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল রাজার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্যের সফরের আগেই বুধবার গাজার একটি হাসপাতালে হামলার ঘটনায় কয়েকশ প্যালেস্টিনীয় নিহত হইয়েছেন। হামলার পরেই প্যালেস্টিনীয় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দ্রুত বাইডেনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন। মিশরীয় এবং প্যালেস্টিনীয় নেতাদের সঙ্গে বাইডেনকে একত্রে আনার জন্য আয়োজন করা একটি শীর্ষ সম্মেলনও জর্ডনের রাজা আবদুল্লা বাতিল করেছেন।

বাইডেন, একদিনের সফরে তেল আভিভ এবং জর্ডন সফরের পরিকল্পনা করেছিলেন। তিনি এখন কেবল ইজরায়েলে যাবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে। হাসপাতালে বোমা হামলার জন্য গাজা কর্তৃপক্ষ ইজরায়েলের সামরিক বাহিনীকে দায়ী করেছে। অন্যদিকে ইজরায়েলি কর্তৃপক্ষ এই আক্রমণে ইজেদের ভূমিকা অস্বীকার করেছে।

অশান্তি এবং উত্তেজনাপূর্ণ একটি সময়

মধ্যপ্রাচ্য ১৯৬০-এর দশকের শেষের দিকে এবং ১৯৭০-এর দশকের শুরুতে বিশৃঙ্খলা ও সংঘাতের মধ্যে দিয়ে যাচ্ছিল। প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও), ইয়াসের আরাফাতের নেতৃত্বে, ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে জর্ডনের অন্তর্গত ওয়েস্ট ব্যাংক সহ ইজরায়েলের দখল করা জমি থেকে ইজরায়েলের বিরুদ্ধে গেরিলা যুদ্ধে লড়াই করছিল।

আরও পড়ুন: Israel Palestine Conflict: গাজার হাসপাতালে ভয়ংকর হামলা করেছে কে, বাইডেন আসার আগেই খোলসা করলেন নেতেনিয়াহু

পিএলও রাজা হুসেনের শাসিত জর্ডনের রাজতন্ত্রকে উৎখাত করতে এবং জর্ডন নদীর উভয় তীরে একটি প্যালেস্টিনীয় রাষ্ট্র তৈরি করতে চেয়েছিল। রাজা, বছরের পর বছর ধরে গোপনে ইজরায়েলের সঙ্গে আলোচনা চালাচ্ছিলেন। তার সামনে একটি কঠিন পছন্দ অপেক্ষা করছিল। একদিকে ছিল প্যালেস্টিনীয়দের সমর্থন করে নিজের মুকুট হারানোর ঝুঁকি নেওয়া। অন্যদিকে ছিল পিএলওকে আক্রমণ করে তার বেশিরভাগ প্যালেস্টিনীয় জনগণকে ক্ষুব্ধ করার ঝুঁকি নেওয়া।

স্কাইজ্যাকিং যা যুদ্ধের জন্ম দেয়

১৯৭০ সালের সেপ্টেম্বরে সঙ্কট চরমে পৌঁছেছিল, যখন PLO এবং এর র‍্যাডিক্যাল শাখা, PFLP, বেশ কয়েকটি আন্তর্জাতিক ফ্লাইট হাইজ্যাক করে এবং তাদেরকে জর্ডনের একটি মরুভূমির রানওয়েতে অবতরণ করতে বাধ্য করে। যেখানে তারা শত শত যাত্রীকে হোস্টেজ করে এবং সংবাদমাধ্যমের সামনেই বিমানে বিস্ফোরণ ঘটায়। রাজা এটিকে তার কর্তৃত্বের জন্য একটি চ্যালেঞ্জ এবং বিপদ হিসাবে দেখেছিলেন। তিনি তার সেনাবাহিনীকে প্যালেস্টিনীয় শরণার্থী শিবির এবং শহরের দুর্গ, যেখানে পিএলও যোদ্ধারা লুকিয়ে ছিল, সেখানে ঘেরাও করে বোমাবর্ষণের নির্দেশ দেন।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজার হাসপাতালে ইজরায়েলি হামলায় কয়েকশো মৃত্যু! নিন্দায় মুখর বিশ্ব, উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ...

পিএলও এর বিরুদ্ধে কঠিন লড়াই করে, এবং একটি রক্তক্ষয়ী গৃহযুদ্ধ শুরু হয়, যা ব্ল্যাক সেপ্টেম্বর নামে পরিচিত হয়। যুদ্ধটি ১০ ​​মাস ধরে চলেছিল। ১৯৭১ সালের জুলাই পর্যন্ত এই যুদ্ধ চলে। এরপরে জর্ডনের রাজা অবশেষে ইজরায়েলি গোয়েন্দা এবং আমেরিকান কূটনীতির সাহায্যে পিএলওকে তাদের দেশ থেকে বের করে দিতে সক্ষম হন।

এই ঘটনার পরে পিএলও লেবাননে চলে যায়। সেখান থেকে তাঁরা ইজরায়েলের বিরুদ্ধে তাঁদের সংগ্রাম চালিয়ে যায় এবং আরেকটি গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে। সেই সময়ে রাজা তার শাসন সুরক্ষিত করলেও, বহু জীবন এবং খ্যাতির বিনিময়ে এই সুরক্ষা আসে।

তিনি নিজের বন্ধু এবং মিত্র, মিশরীয় প্রেসিডেন্ট গামাল আবদেল নাসেরকেও হারিয়েছিলেন। তিনি জর্ডান এবং পিএলও-র মধ্যে মধ্যস্থতা করার চেষ্টা করার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

১৯৭০ সালে জর্ডন যেভাবে পিএলও-কে চূর্ণ করেছিল তা মধ্যপ্রাচ্যের ইতিহাসের গতিপথ পরিবর্তন করে দেয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.