টিকাকরণে বিশ্বে ফার্স্ট বয় ইজরায়েল

দেশের মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষকে ইতিমধ্যেই টিকা দিয়েছে ইজরায়েল।

Updated By: Jan 3, 2021, 12:50 PM IST
টিকাকরণে বিশ্বে ফার্স্ট বয় ইজরায়েল

নিজস্ব প্রতিবেদন: দেশের মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষকে ইতিমধ্যেই টিকা দিয়ে ফেলতে পেরেছে ইজরায়েল। আর সেই পরিসংখ্যানের নিরিখে সব দেশকে টপকে কোভিড টিকাকরণে বিশ্বে প্রথম হল ইজরায়েল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় স্বীকৃত একটি আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থার পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে এই তথ্য। 

যদিও অনেক নীরবে টিকাকরণ শুরু করেছিল সংক্রমণ-তালিকার অনেক পিছনে থাকা ইজরায়েল। অথচ এখন দৌড়ে সে-ই সব চেয়ে এগিয়ে। টিকাকরণের হার ১১.৫৫ শতাংশ। অর্থাৎ, প্রতি ১০০ জনের মধ্যে ১১.৫৫ জনকেই টিকা দেওয়া হয়ে গিয়েছে।

ওই সংস্থার সমীক্ষার ফল জানাচ্ছে, টিকাকরণে দৌড়ে দ্বিতীয় স্থানে বাহরিন (৩.৪৯ শতাংশ)। তৃতীয় স্থানে ব্রিটেন (১.৪৭ শতাংশ)। 

আরও পরে আমেরিকা। আমেরিকার ডেটা  হাতাশাজনকই। ডিসেম্বরের মধ্যে ২ কোটির লক্ষ্যমাত্রা নিয়েছিল তারা। এই মুহূর্তে তার ধারেকাছেও নেই তারা। প্রশাসনের তরফে জানানো হয়েছে, পরিকাঠামো ব্যবস্থার গাফিলতির জন্যই এই অবস্থা।

কিন্তু হঠাৎ ইজরায়েল কী করে এই জায়গায়? 

সাফল্যের কারণ খুঁজছে অনেকেই। ২০ ডিসেম্বর থেকে টিকাকরণ শুরু করেছিল ইজরায়েল। দেশটির জনসংখ্যা অবশ্য খুব বেশি নয়। ৯০ লক্ষের মতো। সাফল্যের সেটাও একটা কারণ। প্রতিদিন গড়ে দেড় লক্ষ বাসিন্দাকে টিকা দেওয়া গিয়েছে। আগে টিকা দেওয়া হচ্ছে ষাটোর্ধ্বদের। স্বাস্থ্যকর্মী ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদেরও এই প্রথমপর্বেই টিকা দেওয়া হচ্ছে। ইজরায়েল দেশটিও আগাগোড়া ডিজিটাইজড। দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও খুব শৃঙ্খলাপরায়ণ। সব মিলিয়েই দেশটির পক্ষে সম্ভব হয়েছে এই জায়গায় পৌঁছনো। 

Also Read: ফাইজারের টিকাকেই জরুরি পরিস্থিতিতে ব্যবহারের বৈধতা দিল 'হু'

.