প্যারিস জঙ্গি হানার মাস্টার মাইন্ড হামিদ আবদেল আবাউদ!

প্যারিসে জঙ্গি হানার মাস্টার মাইন্ড হামিদ আবদেল আবাউদ। কট্টরপন্থী এই জঙ্গির বায়োডাটা একনজরে।

Updated By: Nov 17, 2015, 10:03 AM IST
প্যারিস জঙ্গি হানার মাস্টার মাইন্ড হামিদ আবদেল আবাউদ!

ওয়েব ডেস্ক: প্যারিসে জঙ্গি হানার মাস্টার মাইন্ড হামিদ আবদেল আবাউদ। কট্টরপন্থী এই জঙ্গির বায়োডাটা একনজরে।

জঙ্গি হানায় রক্তাক্ত প্যারিস। বিস্ফোরণের মাস্টারমাইন্ড বেলজিয়ামের নাগরিক হামিদ আবদেল আবাউদ। কিন্তু কে এই আবাউদ?
আবাউদের 'বায়োডাটা''

আবাউদ সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটের বহু পুরনো সদস্য। আবাউদের বাড়ি ব্রাসেলসের কাছে মোলেনবিক নামে একটি মফস্বল শহরে। আবাউদ বেলজিয়ামেও একাধিক নাশকতার ছক কষেছিলেন। কিন্তু এবছরের জানুয়ারিতে বেলজিয়ান পুলিস সেই ছক ভেস্তে দেয়। জানুয়ারি মাসে আইএস জঙ্গিদের খোঁজে ভাভিয়ার্স শহরে তল্লাসি চালায় বেলজিয়ান পুলিস। সেইসময় গ্রিসে গা ঢাকা দেয় আবাউদ। আবাউদের মোবাইল ফোনের সিগন্যাল ট্র্যাক করে কল রেকর্ড খতিয়ে দেখে বেলজিয়ান পুলিস এই তথ্য হাতে পায়।

চলতি বছরে আইএসের অনলাইন ম্যাগাজিন দাবিক-এ হামিদ আবাউদ নামে এক জঙ্গির সাক্ষাত্‍কার ছাপা হয়। তাতে আবাউদ বলে, খুব শিগগিরিই সে এমন একটা কাজ করতে যাচ্ছে, যার জন্য গোটা ইউরোপ তাকে খুঁজবে, কিন্তু পাবে না। সেই আবাউদ প্যারিস হামলার মূল চক্রী কিনা তা এখনও নিশ্চিত নয় পুলিস।

গতবছরেও বেলজিয়াম সংবাদ মাধ্যমে উঠে আসে আবাউদের নাম।  সেখানে ১৩ বছরের একটি ছেলের দাদা হিসাবে উঠে আসে আবাউদের নাম। ছেলেটি বেলজিয়াম ছেড়ে শিশু সৈনিক হিসাবে যোগ দিয়েছিল সিরিয়ায়

বেলজিয়ামের একটি সংবাদপত্রে আবাউদের বাবা ওমর আবাউদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। সাক্ষাত্‍কারে ছেলের সম্পর্কে একরাশ ঘৃণা উগরে দিয়েছেন দুনিয়ার মোস্ট ওয়ান্টেড জঙ্গির বাবা। তিনি বলেছেন বেলজিয়াম আমার দেশ, আবাউদ আমাদের গোটা পরিবারকে লজ্জায় ফেলেছে। ও শুধু লোক মেরেছে তাই নয়, আমাদের জীবনকেও বিপন্ন করে তুলেছে।

.