Bangladesh Protest: হাসিনাকে উত্খাতের পেছনে আইএসআই, খালেদা জিয়ার ছেলে তারেক! ছক কষা হয় লন্ডনে

Bangladesh Protest: বাংলাদেশের গোয়েন্দারা মনে করছেন জামাতের ছাত্র সংগঠন ইসলামি ছাত্র শিবিরের পেছনে আইএসআইয়ের হাত ছিল। তাদের পরিকল্পনাতেই আওয়াজ ওঠে হাসিনাকে উত্খাত করে পাকিস্তান ও চিন পন্থী কোনও দলকে ক্ষমতায় আনা

Updated By: Aug 6, 2024, 08:40 PM IST
Bangladesh Protest: হাসিনাকে উত্খাতের পেছনে আইএসআই, খালেদা জিয়ার ছেলে তারেক! ছক কষা হয় লন্ডনে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোটা আন্দোলনকে কেন্দ্র করে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল বাংলাদেশ। ক্রমশ তা এমন একটা জায়গায় পৌঁছয় যে শেষপর্যন্ত দেশ ছেড়ে ভারতে চলে যেতে বাধ্য হন শেখ হাসিনা। সেখানে থেকে এখন তিনি কোথায় যাবেন তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে কোটা আন্দোলনকে কেন্দ্র করে খুনোখুনি যে যায়গায় পৌঁছে গিয়েছিল তার পেছনে অন্য কারও হাত ছিল মনে করছেন রানৈতিক বিশ্লেষকরা। ইঙ্গিত ছিল মূলত জামাতের দিকে। তবে বাংলাদেশের গোয়েন্দারা বলছেন অন্য কথা।

আরও পড়ুন-একগুঁয়েমি, অহংকার, অত্যধিক আত্মবিশ্বাস-হাসিনার পতনের পেছনে ৬ কারণ

বাংলাদেশের গোয়েন্দাদের দাবি, বাংলাদেশে গন্ডগোল ও শেখ হাসিনার দেশ ছাড়ার পেছনে রয়েছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। পরিকল্পনা হয় লন্ডনে। বাংলদেশের গোয়েন্দারা দাবি করেছেন, সৌদি আরবে বসে আইএসআইয়ের সঙ্গে গোটা ঘটনার পরিকল্পনা করেছেন বিএনপির প্রধান ও খালেদা জিয়ার ছেলে তারেক রহমান।

সূত্রের খবর, পাকিস্তান সেনা ও আইএসআইয়ের পরিকল্পনা ছিল শেখ হাসিনা সরকারকে উত্খাত করা ও পকিস্তানপন্থী বিএনপিকে ক্ষমতায় বসানো। অন্যদিকে, আইএসআইকে মদত দিয়ে বাংলাদেশে গোলমাল করার ব্যাপারে মদত দিয়েছে চিন।  

সরকারি চাকরিতে যে কোটা নিয়ে আন্দোলন শুরু হয়েছিল। তা কীভাবে এমন রক্তক্ষয়ী সরকার বিরোধী আন্দোলেনের রূপ নিল তা নিয়ে ভিন্ন মত রয়েছে রাজনৈতিক বিশ্লেষকদের। কেউ বলছেন শেখ হাসিনার একগুঁয়েমিপনা, তাঁর ঔদ্ধত্য এই জায়গায় পৌঁছে দিয়েছে। অন্য  একটি মহলের দাবি, আন্দোলন এতটা রক্তক্ষয়ী হওয়ার পেছনে রয়েছে জামাতের হাত।

বাংলাদেশের গোয়েন্দারা মনে করছেন জামাতের ছাত্র সংগঠন ইসলামি ছাত্র শিবিরের পেছনে আইএসআইয়ের হাত ছিল। তাদের পরিকল্পনাতেই আওয়াজ ওঠে হাসিনাকে উত্খাত করে পাকিস্তান ও চিন পন্থী কোনও দলকে ক্ষমতায় আনা। জামাত ই ইসলামির ভারত বিরোধিতাই আন্দোলনকে আরও হাসিনা বিরোধী করে তোলে।

এদিকে, হাসিনার ব্রিটেনে আশ্রয় নেওয়ার ব্যাপারটিও এখন বিশবাঁও জলে। হাসিনা যে ভাবে সেখানে আশ্রয় পাওয়ার চেষ্টা করছেন তা প্রায় অসম্ভব বলেই মনে করা হচ্ছে। হাসিনার বোন রেহানা লেবার পার্টির এমপি। তারপরেও হালে পানি পাচ্ছেন না বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। কোনও কোনও মহলের খবর ইউরোপের কোনও দেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করছেন শেখ হাসিনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.