Bangladesh Protest: একগুঁয়েমি, অহংকার, অত্যধিক আত্মবিশ্বাস-হাসিনার পতনের পেছনে ৬ কারণ

Bangladesh Protest: ক্ষমতায় থাকলেও একের পর এক দুর্নীতি, তছরূপ, আর্থিক মন্দা দেশের মানুষের ক্ষোভ আওয়ামী লিগের উপরে বাড়িয়ে তুলেছিল। তারা যে ক্রমশ জন বিচ্ছিন্ন হয়ে পড়ছে তা বুঝতে পারেনি আওয়ামী লিগ

Updated By: Aug 6, 2024, 06:46 PM IST
Bangladesh Protest: একগুঁয়েমি, অহংকার, অত্যধিক আত্মবিশ্বাস-হাসিনার পতনের পেছনে ৬ কারণ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ঘণ্টা খানেক সময় পেয়েছিলেন দেশ ছাড়ার জন্য। সেই সময়ের মধ্যেই গোছগাছ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। বর্তমানে তিনি ভারতে। ব্রিটেন চলে যাওয়ার একটি সম্ভাবনার কথা শোনা যাচ্ছে কিন্তু সেই সম্পর্কে এখনওপর্যন্ত কোনও খবর নেই। এদিকে হাসিনা দেশ ছাড়ার পরপরই দেশজুড়ে আওয়ামী লিগ নেতা কর্মীদের উপরে আক্রমণ হচ্ছে। কিন্তু কোটা আন্দোলনকে কেন্দ্র করে কেন এমন পরিস্থিতি হল? কেন দেশ ছাড়তে হল দেশের প্রধানমন্ত্রীকে? এই প্রশ্নটাই এখন বড় হয়ে দেখা দিচ্ছে।

আরও পড়ুন-নৈরাজ্যের বাংলাদেশে হিন্দুরা বিপদে কেন? কড়া প্রশ্ন তুললেন শিক্ষকরা

বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শেখ হাসিনার এমন পরিণতির পেছনে ছিল তাঁর একগুঁয়েমি, অহংকার ও অত্যধিক আত্মবিশ্বাস। গত ১৫ বছরের শাসনে তিনি যে ভেতরে ভেতরে একা হয়ে পড়েছিলেন তার প্রমাণ একটা আন্দোলনকে সামাল দিতে না পারা।

কোটা বিরোধী আন্দোলন ক্রমশ শক্তিশালী হওয়ার পরও মচকাচ্ছিলেন না শেখ হাসিনা। তিনি আরও শক্ত অবস্থান নেওয়ার কথা বলছিলেন। দলের ক্যাডার নামিয়ে যখন সমাধান হল না তখন তিনি সেনার উপরে নির্ভর করেন। এটাই আরও বিক্ষুব্ধ করে তোলো মানুষকে।

রবিবার রাতে সরকারের কয়েকজন মন্ত্রী ও ঘনিষ্ঠদের নিয়ে দেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন শেখ হাসিনা। মনে করা হচ্ছিল ডামাডোলের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণেই থাকবে। হাসিনাও তার সেনার  উপরে নির্ভর করেছিলেন। কিন্তু রবিবার পার হতেই হাসিনা বুঝতে পারেন বলা ভালো সেনাবাহিনী বুঝতে পারে শেখ হাসিনার সময় শেষ হয়ে এসেছে।

কোটা বিরোধী আন্দোলনকারী পড়ুায়দের রাজাকার বলে তুচ্ছতাচ্ছিল করেন হাসিনা। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের নাতিপুতিরা কোটা পাবে না তো রাজাকারদের নাতিপুতিরা তা পাবে?  হাসিনার ওই মন্তব্যই মানুষের ক্ষোভ আরও বাড়িয়ে দেয়। সেনা নামিয়ে তা দমন করার চেষ্টা করা হলেও শেষপর্যন্ত তা সামাল দেওয়া যায়নি।

ক্ষমতায় থাকলেও একের পর এক দুর্নীতি, তছরূপ, আর্থিক মন্দা দেশের মানুষের ক্ষোভ আওয়ামী লিগের উপরে বাড়িয়ে তুলেছিল। তারা যে ক্রমশ জন বিচ্ছিন্ন হয়ে পড়ছে তা বুঝতে পারেনি আওয়ামী লিগ।

একের পর এক নির্বাচন এসেছে আর প্রায় বিনা লড়াইয়ে জিতেছেন শেখ হাসিনা। গত সংসদ নির্বাচনেও বিরোধীরা প্রার্থী দিতে পারেনি। এতে ক্ষোভ তৈরি হয়েছিল বিএনপি-সহ অন্যান্য বিরোধী দলগুলির মধ্যে। শেষপর্যন্ত জামাতকে নিষিদ্ধ করার সিদ্ধান্তও নেন হাসিনা। কিন্তু তাতেও শেষরক্ষা হল না। কোনও কোনও মহল থেকে এমনও বলা হচ্ছে ছাত্রদের আড়ালে ছিল জামাত ও অন্যন্যা বিরোধীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.