ঝাঁকে ঝাঁকে ধেয়ে আসছে Hamas-এর রকেট, Israel-কে রক্ষা করছে এই 'অদৃশ্য বলয়'

কী এই 'অদৃশ্য় বলয়'? দেখুন ভিডিও। 

Updated By: May 14, 2021, 11:57 AM IST
 ঝাঁকে ঝাঁকে ধেয়ে আসছে Hamas-এর রকেট, Israel-কে রক্ষা করছে এই 'অদৃশ্য বলয়'

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েলের (Israel) সঙ্গে প্য়ালেস্তাইনের (Palestine) কট্টরপন্থীদের লড়াই ঘিরে উত্তপ্ত বিশ্ব রাজনীতি। ইজরায়েলের তেল আভিভ, আশকেলন-সহ একাধিক শহর লক্ষ্য় করে ঝাঁকে ঝাঁকে রকেট হামলা চালিয়েছে হামাস। প্রত্য়ুত্তর দিয়েছে ইজরায়েলও। তবে, এই দ্বন্দ্বে অন্য়তম আকর্ষণের বিষয় হয়ে উঠেছে, ইজরায়েলের আকাশে থাকা এক 'অদৃশ্য় বলয়'। হামাসের ছোঁড়া রকেট থেকে যা রক্ষা করছে ইজরায়েলকে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা যাকে আয়রন ডোম সিস্টেম (Iron Dome system) বলেন।

আরও পড়ুন:  Vaccination সম্পূর্ণ হলে মাস্ক নয় আমেরিকায়, Biden এর টুইটে নেতিবাচক প্রভাবের আশঙ্কা

কী এই আয়রন ডোম সিস্টেম (Iron Dome system)?      

জানা গিয়েছে, আয়রন ডোম সিস্টেম একটি অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা। একটি শর্ট রেঞ্জ গ্রাউন্ড টু এয়ার ডিফেন্স সিস্টেম (short-range ground-to-air defence system)। যৌথ ভাবে এই ডিফেন্স সিস্টেম তৈরি করেছে রাফাল অ্য়াডভান্স ডিফেন্স সিস্টেম (Rafale Advanced Defence Systems) এবং ইজরায়েল এরোস্পেস ইন্ডাস্ট্রিজ (srael Aerospace Industries)। ২০১১ সালে থেকে ইজরায়েল এটি ব্যবহার করতে শুরু করে। মূলত শত্রুপক্ষের ছোঁড়া মিসাইল, রকেট, ক্ষেপনাস্ত্র, মর্টার চিহ্নিত করে আকাশেই তা ধ্বংস করতে সক্ষম এই ডিফেন্স সিস্টেম। এমনকী, আকাশ সীমায় ঢুকে পড়া হেলিকপ্টার, ড্রোনকেও চিহ্নিত করে ধ্বংস করতে পারে এটি। রাফাল সংস্থার দাবি, সব ধরনের আবহাওয়ায় কাজ  করতে পারে এই ডিফেন্স সিস্টেম। ইজরায়েলের মতো স্কাই হান্টার (Sky Hunter) নামে একটি আয়রন ডোম সিস্টেম (Iron Dome system) ব্যবহার করে আমেরিকাও।

 

আরও পড়ুন: রাষ্ট্রসঙ্ঘে প্যালেস্তাইনের রকেট হামলার 'বিশেষ নিন্দা' ভারতের

 

সূত্রের খবর, জেরুজালেমে বিমান হানার জবাব দিতে, সোমবার সন্ধে থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত ইজরায়েলকে লক্ষ্য় করে ৬৩০টির বেশি রকেট ছোঁড়ে হামাস। যার মধ্যে ২০০টি আয়রন ডোম ডিফেন্স সিস্টেমে আটকে যায়৷ ১৫০টি রকেট লক্ষ্যভ্রষ্ট হয়৷ অন্য়দিকে,, গাজায় ইজরায়েলের যুদ্ধবিমানের বোমাবর্ষণে নিহত হয়েছে হামাসের সিটি কমান্ডার বাসেম ইসা। নিহতদের মধ্যে ১৬টি শিশু ও পাঁচ জন মহিলাও রয়েছেন। 

.