সমকামী বিয়ের আইনি স্বীকৃতি প্রতিষ্ঠার চেষ্টায় গণভোট আয়ারল্যান্ডে

সমকামী বিয়ের আইনি স্বীকৃতি নিয়ে বেশ কিছুদিন ধরেই আয়ারল্যান্ডে বিতর্ক তুঙ্গে। এবার সমাধানের রাস্তা খুঁজতে গণভোটের পথ অবলম্বন করল সে দেশের সরকার। 'হ্যাঁ' বা 'না'-এ সহজেই ভোট দিয়ে নিজেদের মত প্রকাশ করতে পারবেন আয়ারল্যান্ডের সাধারণ মানুষ।

Updated By: May 22, 2015, 03:04 PM IST
 সমকামী বিয়ের আইনি স্বীকৃতি প্রতিষ্ঠার চেষ্টায় গণভোট আয়ারল্যান্ডে

ওয়েব ডেস্ক: সমকামী বিয়ের আইনি স্বীকৃতি নিয়ে বেশ কিছুদিন ধরেই আয়ারল্যান্ডে বিতর্ক তুঙ্গে। এবার সমাধানের রাস্তা খুঁজতে গণভোটের পথ অবলম্বন করল সে দেশের সরকার। 'হ্যাঁ' বা 'না'-এ সহজেই ভোট দিয়ে নিজেদের মত প্রকাশ করতে পারবেন আয়ারল্যান্ডের সাধারণ মানুষ।

দু'মাস ধরে আয়ারল্যান্ডে সমকামী বিয়ের আইনি স্বীকৃতির দাবিতে ব্যপক প্রচার চলছে। শুক্রবারের গণভোটের পর আশা করা হচ্ছে আইরিশ সংবিধান সমকামী বিয়েকে স্বীকৃতি দানের পক্ষেই হাঁটবে।  

তবে ট্র্যাক রেকর্ড কিন্তু অন্য কথা বলছে। আয়ারল্যান্ডে এর আগে বেশ কিছু গণভোটের ফলাফল কিন্তু প্রত্যাশার একেবারে অন্যপথে হেঁটেছে। আর সেই বিষয়টিই চিন্তায় রাখছে গে রাইটস অ্যাক্টিভিস্ট ও সরকারি আধিকারিকদের।

তাঁরা জানাচ্ছেন এই গণভোটে খুব বেশি সাধারণ মানুষে অংশগ্রহণের সম্ভাবনা কম। আইরিশ যুব সমাজের মধ্যে গণভোটে অংশগ্রহণের প্রবণতাও কম। অন্যদিকে, সে দেশের ক্যাথলিক ধর্ম বিশ্বাসীরা সমকামী বিয়ের ঘোর বিপক্ষে।

শুক্রবার স্থানীয় সময় ভোর ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। শেষ হবে রাত ১০টায়। সমস্ত গোঁড়ামি দূরে সরিয়ে সত্যিই কি সমপ্রেমের বৈবাহিক অধিকার স্বীকৃতি পাবে আইরিশ সমাজে? উত্তর জানতে অপেক্ষা করতে হবে শনিবার অবধি।

 

.