Iran Attack Israel: বিশ্বযুদ্ধের ইঙ্গিত? ইরান আক্রমণ করল ইজরায়েল!

ইরাকের দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে যে ইরান থেকে ইরাকের আকাশসীমার উপর দিয়ে ইজরায়েলের দিকে কয়েক ডজন ড্রোন উড়তে দেখা গিয়েছে। একে ইরানের প্রেস টিভি বিপ্লবী গার্ডদের ‘বিস্তৃত ড্রোন হামলা’ বলে অভিহিত করেছে। ইরান এক এপ্রিল তাদের দামাস্কাসের কনস্যুলেটে ইজরায়েলি হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এই ঘটনায় দুই সিনিয়র কমান্ডার সহ সাতজন বিপ্লবী গার্ড অফিসার নিহত হয়। ইসরায়েল হামলার দায় স্বীকার বা অস্বীকার কোনওটাই করেনি।

Updated By: Apr 14, 2024, 01:27 PM IST
Iran Attack Israel: বিশ্বযুদ্ধের ইঙ্গিত? ইরান আক্রমণ করল ইজরায়েল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরান শনিবার ইজরায়েলে কয়েক ডজন ড্রোন নিয়ে হামলা শুরু করেছে। ইজরায়েলের সামরিক বাহিনী বলেছে, এই আক্রমণ আঞ্চলিক শত্রুদের মধ্যে একটি সমস্যা বাড়াতে পারে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ইজরায়েলকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

ইরাকের দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে যে ইরান থেকে ইরাকের আকাশসীমার উপর দিয়ে ইজরায়েলের দিকে কয়েক ডজন ড্রোন উড়তে দেখা গিয়েছে। একে ইরানের প্রেস টিভি বিপ্লবী গার্ডদের ‘বিস্তৃত ড্রোন হামলা’ বলে অভিহিত করেছে।

ইরান এক এপ্রিল তাদের দামাস্কাসের কনস্যুলেটে ইজরায়েলি হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এই ঘটনায় দুই সিনিয়র কমান্ডার সহ সাতজন বিপ্লবী গার্ড অফিসার নিহত হয়। ইসরায়েল হামলার দায় স্বীকার বা অস্বীকার কোনওটাই করেনি।

আরও পড়ুন: Sydney Stabbing Rampage: রক্তারক্তি কাণ্ড! ব্যস্ত মলে এলোপাথাড়ি ছুরি দুর্বৃত্তের! ৬ জনের মৃত্যু, আহত আরও...

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, শুক্রবার ইরানকে ইজরায়েলে হামলার বিরুদ্ধে সতর্ক করে বলেছিলেন যে এমন পরিস্থিতি আসন্ন বলে মনে হচ্ছে। তিনি ইরানের বিরুদ্ধে ইজরায়েলের পক্ষে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন, হোয়াইট হাউস জানিয়েছে।

একজন অবসরপ্রাপ্ত ইজরায়েলি জেনারেল আমোস ইয়াদলিন দেশের চ্যানেল ১২ নিউজকে বলেছেন যে ইরানি ড্রোনের প্রতিটিতে ২০ কেজি (৪৪ পাউন্ড) বিস্ফোরক রয়েছে।

ইজরায়েলের সামরিক বাহিনী বলেছে যে আক্রমণ হতে পারে এমন যে কোনও এলাকায় সাইরেন বাজবে এবং তাদের প্রতিরক্ষা ব্যবস্থা তাদের মোকাবেলা করার জন্য প্রস্তুত রয়েছে।

ইরাক ও ইজরায়েলের মধ্যে অবস্থিত জর্ডান জানিয়েছে, শনিবার রাতে তারা তাদের আকাশসীমা বন্ধ করে দিচ্ছে।

আরও পড়ুন: Japan: আগামী ২৫ বছরে লাফিয়ে বাড়বে নিঃসঙ্গ বয়স্ক মানুষের সংখ্যা! উদ্বিগ্ন গোটা দেশ...

ইজরায়েল এবং হামাসের মধ্যে গাজা যুদ্ধ সপ্তম মাসে পৌঁছেছে। লেবানন এবং সিরিয়ার সঙ্গে ফ্রন্টে ছড়িয়ে পড়েছে যুদ্ধ। ইয়েমেন এবং ইরাক থেকেও দূর থেকে ইজরায়েলি লক্ষ্যবস্তু আক্রমণ করা হচ্ছে।

এর আগে শনিবার, ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে যে একটি গার্ড হেলিকপ্টার পর্তুগিজ পতাকাবাহী এমএসসি অ্যারিস জাহাজে ইরানের জলসীমায় গিয়েছে।

এমএসসি, যেটি অ্যারিস পরিচালনা করে, নিশ্চিত করেছে যে ইরান জাহাজটি আটক করেছে।

জোডিয়াকের আংশিক মালিক ইজরায়েলি ব্যবসায়ী ইয়াল ওফার। ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কাটজ ইরানের বিরুদ্ধে জলদস্যুতার অভিযোগ এনেছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.