International Mother Language Day: রাস্তায় মানুষের ঢল, মাতৃভাষা দিবসে ফুলে-গানে ভাষা শহিদদের শ্রদ্ধা বাংলাদেশে

গতকাল রাত থেকেই শহিদ দিবস ও ভাষা দিবসের কর্মসূচি শুরু করে দেয় বাংলাদেশ সরকার

Updated By: Feb 21, 2022, 03:53 PM IST
International Mother Language Day: রাস্তায় মানুষের ঢল, মাতৃভাষা দিবসে ফুলে-গানে ভাষা শহিদদের শ্রদ্ধা বাংলাদেশে

সেলিম রেজা, বাংলাদেশ

মায়ের ভাষার অধিকার রক্ষার লড়াই থেকে একটি রাষ্ট্রের জন্ম। ভাষার প্রতি আবেগ, ভাষার প্রতি গর্ব নিয়ে আজ বাংলাদেশের রাস্তায় বাংলা ভাষাপ্রেমীরা।

সোমবার ২১ ফেব্রুয়ারির সকালে ভাষা শহিদদের স্মরণে বাংলাদেশের রাস্তায় রাস্তায় নেমে প্রভাত ফেরি, গানে গানে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন মানুষজন। হাজার হাজার মানুষের গন্তব্য ছিল ঢাকার আজিম পুরের কবরস্থান। সেখানে শহিদদের কবরে ফুল দিয়ে তাঁদের স্মরণ করেন তাঁরা। একুশ ফেব্রুয়ারি(Ekuse February) ভাষা দিবস উপলক্ষ্যে আজ বাংলাদেশে সরকারি ছুটির দিন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই ভাষা শহিদের স্মরণে অর্ধনমিত রাখা হয় জাতীয় পতাকা। এছাড়াও উত্তোলন করা হচ্ছে কালো পতাকাও।

বাংলা ভাষার দাবিতে মাতৃভাষা আন্দোলনের আজ সাত দশক পূর্ণ হল। ১৯৫২ সালের এই দিনেই রাষ্ট্রভাষা হিসেবে বাংলার দাবিতে আন্দোলনকারী ছাত্রদের উপরে গুলি চালিয়ে দেয় তত্কালীন পাক সরকারের পুলিস। শহিদ হন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউররা। ওই ঘটনা নাড়িয়ে দিয়েছিল গোটা দুই বাংলাকে। বাংলাদেশের কবি ফজলে লোহানী লিখেছিলেন,

শহরে সেদিন মিছিল ছিল।
পৃথিবী সেদিন উল্টো ঘোরেনি, এগিয়ে গেছে।
সবাই শুনলো খুন হয়ে গেছে, খুন হয়ে গেল।
মায়ের দু'চোখের দু'ফোঁটা পানি গড়িয়ে পড়েছে রমনার পথে।

২০১০ সালে এই দিনকে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস'-র(International Mother Language Day) স্বীকৃতি দেয় রাষ্ট্রসংঘ। প্রসঙ্গত, বাংলাদেশের মানুষের আন্দোলনের জন্যই আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পেয়েছিল বাংলা। দিনটিকে শহিদ দিবস হিসেবেও পালন করা হয়। 

গতকাল রাত থেকেই শহিদ দিবস ও ভাষা দিবসের কর্মসূচি শুরু করে দেয় বাংলাদেশ সরকার। রবিবার রাত ১২টা ০১ মিনিটে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী। এছাড়াও দেশের সব জেলা, উপজেলা প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা শহিদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

আরও পড়ুন-'বাড়িতে ডাকাত এসেছে'! প্রতিবেশীকে মেসেজ গৃহস্থের, সিনেমার কায়দায় হল শেষরক্ষা 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.