Infosys: সন্তান-সহ মহিলা ও ভারতীয় বংশোদ্ভূতদের চাকরিতে না, মামলা হল ইনফোসিসের বিরুদ্ধে

 প্রিজিনকে ঠেকাতে পাল্টা মামলা করেছে ইনফোসিস। কোম্পানীর তরফে আদালতে বলা হয়, প্রিজিন কোম্পানীর নিয়ম কানুন মানতেন না। তাই তাঁকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়। ওই যুক্তির পাশাপাশি প্রিজিনের করা ওই মামলা খারিজেরও আবেদন করে ইনফোসিস

Updated By: Oct 9, 2022, 10:28 PM IST
Infosys: সন্তান-সহ মহিলা ও ভারতীয় বংশোদ্ভূতদের চাকরিতে না, মামলা হল ইনফোসিসের বিরুদ্ধে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: কর্মী নিয়োগে বৈষম্যের অভিযোগ মামলা হল ভারতীয় তথ্য প্রযুক্তি কোম্পানি ইনফোসিসের বিরুদ্ধে। মার্কিন আদালতে ওই মামলাটি করেছেন ইনফোসিসেরই এক প্রাক্তন কর্মী জিল প্রিজিন। কোম্পানির প্রাক্তন ওই ভাইস প্রেসিডেন্ট দাবি করেছেন, তাঁকে একসময় নির্দেশ দেওয়া হয় ভারতীয় বংশোদ্ভূত, সন্তান রয়েছে এমন মহিলা ও  পঞ্চাশ পার করা কাউকে চাকরি দেবেন না। নিউ ইয়র্কের এক আদালতে ওই অভিযোগ জানিয়েছেন প্রিজিন। এনিয়ে অবশ্য পাল্টা মামলাও হয়েছে।

আরও পড়ুন-বিয়ের ঠিক হওয়াতেই প্রাণে মারার চেষ্টা! চলন্ত গাড়ি থেকে ফেলে দেওয়া হল পিংলার তরুণীকে

প্রিজিনের বয়ান অনুযায়ী এমন নির্দেশ পাওয়ার পর তিনি রীতিমতো চমকে যান। চাকরিতে প্রার্থীর যোগ্য়তার চাইতে কীভাবে ওইসব জিনিস বেশি গুরুত্বপূর্ণ হয় তা তাঁর মাথায় ঢুকছিল না। ২০১৮ সালে প্রথম দুমাস কোম্পানির ওই সংস্কৃতি বদলানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তা করতে গিয়ে কোম্পানির দুই অংশীদার জেরি কুর্জ ও ড্যান অলব্রাইটের প্রবল বাধার সম্মুখীন হন। পরিস্থিতি বুঝে তিনি শেষপর্যন্ত ইনফোসিসের চাকরি ছেড়ে দেন প্রিজিন।

এদিকে, প্রিজিনকে ঠেকাতে পাল্টা মামলা করেছে ইনফোসিস। কোম্পানীর তরফে আদালতে বলা হয়, প্রিজিন কোম্পানীর নিয়ম কানুন মানতেন না। তাই তাঁকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়। ওই যুক্তির পাশাপাশি প্রিজিনের করা ওই মামলা খারিজেরও আবেদন করে ইনফোসিস। সেই আবেদন খারিজ করে দিয়েছে আদালত। পাশাপাশি ওই অভিযোগ নিয়ে তিন সপ্তাহের মধ্যে তাদের বক্তব্য জানাতে বলা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.