Imran Khan Prime Minister: আপাতত স্বস্তিতে 'কাপ্তান'! ইতিহাস তৈরির এই 'জয়' কী ভাবে এল?

বন্দুকের নলের মুখে ক্ষমতা বদল না করার এই যে বাতাবরণ, ঘটনাচক্রে ইমরান যার সাক্ষী থাকলেন, সেটা তাঁর ব্যক্তিগত জীবনেও কম বড় কথা নয়। পাকিস্তান দেশটার পক্ষে তো এটা স্রেফ ইতিহাস!

Updated By: Apr 3, 2022, 02:11 PM IST
Imran Khan Prime Minister: আপাতত স্বস্তিতে 'কাপ্তান'! ইতিহাস তৈরির এই 'জয়' কী ভাবে এল?

নিজস্ব প্রতিবেদন: প্রতিষ্ঠান দিয়ে তাঁকে মাপা যায় না। কেননা, বরাবরের প্রতিষ্ঠানবিরোধী তিনি! অথচ ভাগ্যের কী খেলা-- তিনি বরাবর সেই প্রতিষ্ঠানেই স্থিত, তা সে ক্রিকেটেই হোক, কিংবা রাজনীতিতে।

যে কোনও ক্ষেত্রের বিরোধীদের সঙ্গে লড়ে বরাবর তিনি জয়লাভ করেন, তা সে ক্রিকেটমাঠ হোক বা রাজনীতির ময়দান। যে বছর বিশ্বকাপে নেতৃত্ব দেন দেশকে সে বছর দেশের মধ্যেই নানা মহলের তীব্র বিরোধিতার মুখে পড়েছিলেন। বিরোধিতা করেছিলেন দেশের প্রধানমন্ত্রী স্বয়ং বেনজির ভুট্টো। কিন্তু সেবার দেশকে তিনি শুধু নেতৃত্বই দেননি, জিতেছিলেন কাপও। ইতিহাস!

আর এখন রাজনীতিতেও প্রায় সেই লড়াকু ইমরানেরই ছবি দেখা যাচ্ছে! যে সময়ে মনে করা হচ্ছিল পাকিস্তানে শেষ হতে বসেছে ইমরান-যুগ, ঠিক সেই সময়েই এক প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থার ফলশ্রুতিস্বরূপ পাকিস্তানকে ভোটের দিকে যেতে দেখা গেল! যা বহমান পাক-রাজনীতির ঐতিহ্যের বিপরীত। এখানেও ইমরানের জয়ই দেখছে সংশ্লিষ্ট মহল। যে দেশে বরাবর সেনাই ক্ষমতা নিয়ন্ত্রণ করে এসেছে সেখানে দাঁড়িয়ে এই অর্জনটুকুও কম নয়। তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব সাংবিধানিক কারণ দেখিয়েই খারিজ করে দিয়েছেন স্পিকার। ফলে এবার ভোটে যেতে হবে দেশকে। বন্দুকের নলের মুখে ক্ষমতা বদল না করার এই যে বাতাবরণ, ঘটনাচক্রে ইমরান যার সাক্ষী থাকলেন, সেটা তাঁর ব্যক্তিগত জীবনেও কম বড় কথা নয়। পাকিস্তান দেশটার পক্ষে তো সেটা স্রেফ ইতিহাস! 

সময়ই বলবে ইমরান আসন্ন ভোটে জিতবেন না হারবেন। তবে আপাতত পটবদল যে ঘটল, সে কথা সত্য। কিন্তু ইতিহাস তৈরির এই জয় কী ভাবে এল? তার রহস্য লুকিয়ে ইমরানের ব্যক্তিত্বে। 

আরও পড়ুন: Imran Khan: ইমরানের বাউন্সারে বিপর্যস্ত বিরোধীরা! তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.