হুমায়ুন আহমদের শেষকৃত্য আজ

প্রার্থনার পর ঢাকার কাছে সুহাস পল্লিতে সমাধিস্থ করা হবে বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক হুমায়ুন আহমেদের দেহ। রবিবার বাংলাদেশের সময় সকাল ৯ টা নাগাদ কফিনে করে নিউইয়র্ক থেকে এমিরেটস এয়াওয়েজের বিমানে ঢাকার উদ্দেশে রওনা হয় তাঁর দেহ।

Updated By: Jul 23, 2012, 11:31 PM IST

প্রার্থনার পর ঢাকার কাছে সুহাস পল্লিতে সমাধিস্থ করা হবে বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক হুমায়ুন আহমেদের দেহ। রবিবার বাংলাদেশের সময় সকাল ৯ টা নাগাদ কফিনে করে নিউইয়র্ক থেকে এমিরেটস এয়াওয়েজের বিমানে ঢাকার উদ্দেশে রওনা হয় তাঁর দেহ। প্রয়াত লেখককে চির বিদায় জানাতে, জেএফকে বিমানবন্দরে হাজির ছিলেন বহু মানুষ। এছাড়াও ছিলেন রাষ্ট্রসংঘে নিযুক্ত বাংলাদেশের বিশেষ দূত আবদুল মোমেন সহ দূতাবাসের একাধিক আধিকারিক।
দুবাই হয়ে আজ স্থানীয় সময় সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকার শাহ জালাল বিমানবন্দরে পৌঁছোয় হুমায়ুন আহমেদের মরদেহ। সকাল ১১ টা থেকে দুপুর দুটো পর্যন্ত লেখকের মরদেহ শায়িত থাকবে শহিদ মিনার চত্বরে। সেখানেই প্রিয় লেখককে শ্রদ্ধা জানাবেন তাঁর ভক্তরা। মঙ্গলবার দুপুর আড়াইটে নাগাদ জাতীয় ইদগা থেকে হুমায়ুন আহমেদের মরদেহ নিয়ে শোকযাত্রা শুরু হবে। তারপর সুহাশ পল্লিতে সমাধিস্থ করা হবে দেহ। যদিও লেখকের ছোট ভাই এহেসান হাবিব জানিয়েছেন, পরিবারের ইচ্ছে আজই বনানি কিংবা মিরপুরে সমাধিস্থ করা হোক হুমায়ুন আহমেদের দেহ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তাঁর স্ত্রী শাওন।
প্রায় ৯ মাস ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই চালানোর পর, বৃহস্পতিবার রাতে নিউইয়র্কের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হুমায়ুন আহমেদ। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট।

.