Heaviest Potato: একটি আলুই ৮ কেজি! 'সব চেয়ে বড় আলু' দাবি কৃষকদম্পতির

কোদালের ডগায় উঠে আসে দৈত্যাকার এই আলু।

Updated By: Nov 5, 2021, 02:23 PM IST
Heaviest Potato: একটি আলুই ৮ কেজি! 'সব চেয়ে বড় আলু' দাবি কৃষকদম্পতির

নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগে এক দৈত্যাকার কুমড়োর খবর মিলেছিল। এবার আলু। খেত থেকে ফসল তুলতে গিয়ে তাজ্জব কৃষকদম্পতি। তাঁদের হাতে উঠে আসে এক বিপুলায়তন আলু। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায়। 

প্রায় ৮ কেজি ওজনের এই আলুটি ফলিয়ে শোরগোল ফেলে দিয়েছেন নিউজিল্যান্ডের এই কৃষক দম্পতি। তাঁদের দাবি, বিশ্বের সব চেয়ে বড় আলু এটি। নিউজিল্যান্ডের হ্যামিলটনের ওই কৃষক দম্পতি কলিন ও ডোনা ক্রেইগ-ব্রাউন নিজেদের খামারে কাজ করছিলেন। মাটি খুঁড়ে আনাজ তুলছিলেন তাঁরা। হঠাৎই কলিনের কোদালের ডগা বড় কিছু একটায় বাধা পায়। কী ব্যাপার? মাটি খুঁড়ে বস্তুটি তোলার পরে দেখা যায়, সেটি এক বৃহদকারের আলু!

আরও পড়ুন: Covaxin: অবশেষে স্বস্তি! এবার কোভ্যাক্সিন নিলেও মার্কিন সফরে থাকছে না বাধা

ডোনা বলেন--ওটা দেখে আমরা শুরুতে বিশ্বাসই করতে পারিনি যে এটা আলু! দেখতে আঁকাবাঁকা, কদাকার, বিশাল। খামারের গ্যারেজে এনে ওজন করে দেখি, আলুটির ওজন ৭.৯ কেজি। কলিন ও ডোনা ক্রেইগ-ব্রাউন দম্পতির দাবি, তাঁদের খেত থেকে তোলা এই আলু বিশ্বের সব চেয়ে বড় আলুর স্বীকৃতি পেতে পারে। কেননা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত সব চেয়ে বড় আলুটির ওজন ৫ কেজির কম। 

নিজেদের খেত থেকে তোলা বড় আকারের আলুটির সর্বোচ্চ ওজনের স্বীকৃতি পেতে গিনেস কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিক আবেদন করেছেন নিউজিল্যান্ডের ওই দম্পতি। গিনেস কর্তৃপক্ষ এখনো এই বিষয়ে তাদের কোনও সিদ্ধান্ত জানায়নি। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Covid pill: এবার বাজারে এসে গেল কোভিডের ট্যাবলেট; প্রথম ছাড়পত্র দিল ব্রিটেন

.