সাদ্দাম হোসেন বেঁচে থাকলে আইসিসের উত্থান হত না : প্রাক্তন CIA এজেন্ট

সাদ্দাম হোসেন বেঁচে থাকলে আইসিসের উত্থান হত না। বলছেন মার্কিন গুপ্তচর সংস্থা CIA-র প্রাক্তন এজেন্ট। নাম জন নিক্সন। দুহাজার তেরো ডিসেম্বরে সাদ্দাম ধরা পড়ার পর নিক্সনই তাঁকে প্রথম জেরা করেন। সেই অভিজ্ঞতা নিজের বইতে বিস্তারিত লিখেছেন নিক্সন।

Updated By: Dec 19, 2016, 11:14 AM IST
সাদ্দাম হোসেন বেঁচে থাকলে আইসিসের উত্থান হত না : প্রাক্তন CIA এজেন্ট

ওয়েব ডেস্ক: সাদ্দাম হোসেন বেঁচে থাকলে আইসিসের উত্থান হত না। বলছেন মার্কিন গুপ্তচর সংস্থা CIA-র প্রাক্তন এজেন্ট। নাম জন নিক্সন। দুহাজার তেরো ডিসেম্বরে সাদ্দাম ধরা পড়ার পর নিক্সনই তাঁকে প্রথম জেরা করেন। সেই অভিজ্ঞতা নিজের বইতে বিস্তারিত লিখেছেন নিক্সন।

তাঁর মতে, সাদ্দাম সম্পর্কে আমেরিকার যা ধারনা ছিল তা সম্পূর্ণ ভুল। যতদিন ক্ষমতায় ছিলেন, ইরাকের মধ্যে মৌলবাদী জেহাদি শক্তিকে মাথা তুলতে দেননি সাদ্দাম। মৌলবাদের বিপদ কী তাও পশ্চিমি বিশ্বের থেকে অনেক ভাল বুঝতেন সাদ্দাম। এমনকি যে সব অভিযোগ তুলে সাদ্দামকে ক্ষমতাচ্যুত করে আমেরিকা, তার যথার্থতা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তন CIA এজেন্ট।

আরও পড়ুন- ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ নিউজ মেকার

নিক্সনের প্রশ্ন, সাদ্দামকে ক্ষমতাচ্যুত করতে গিয়ে কি আমেরিকারও ক্ষতি হয়নি। দ্বিতীয় উপসাগরীয় যুদ্ধের পর ইরাক ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। যুদ্ধ ও পরবর্তী সময়ে সংঘর্ষে নিহত হয়েছেন সাড়ে চার হাজার মার্কিন, একশো উনআশিজন ব্রিটিশ ও দেড়লক্ষ ইরাকি নাগরিক। নতুন ইরাক গড়তে খরচ হয়েছে আড়াইলক্ষ কোটি মার্কিন ডলার। মজার কথা ইরাক নিয়ে ব্রিটিশ সংসদীয় কমিটির রিপোর্টও একই কথা বলছে। তবে কি দেরিতে বোধদয় হচ্ছে পশ্চিমী বিশ্বের।

আরও পড়ুন- ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ খবর

.