চাকরি নেই, তুঙ্গে সংক্রমণ, এদিকে ভিসা স্থগিত, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরতে পারছেন না ভারতীয়রা

করোনাভাইরাসের এখন বিশ্বের এপিসেন্টার মার্কিন যুক্তরাষ্ট্র। কঠিন সময়ে চাকরি হারিয়ে বা ছেড়ে দেশে ফিরে আসতে চাইছেন সেখানে থাকা ভারতীয়রা। আর তা করতে গিয়েই বিপাকে পড়েছেন মূলত কর্মসূত্রে H-1B ভিসা বা গ্রিন কার্ডে থাকা ও মার্কিন যুক্তরাষ্ট্রে সন্তানের জন্ম দেওয়া ভারতীয়রা। করোনাভাইরাস পরিস্থিতির মাঝে আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞায় দেশে ফিরতে পারছেন না তাঁরা। এয়ার ইন্ডিয়ার বিমানে তাই উঠতে পারবেন না এই ভারতীয়রা।

Updated By: May 12, 2020, 05:59 PM IST
চাকরি নেই, তুঙ্গে সংক্রমণ, এদিকে ভিসা স্থগিত, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরতে পারছেন না ভারতীয়রা

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসের এখন বিশ্বের এপিসেন্টার মার্কিন যুক্তরাষ্ট্র। কঠিন সময়ে চাকরি হারিয়ে বা ছেড়ে দেশে ফিরে আসতে চাইছেন সেখানে থাকা ভারতীয়রা। আর তা করতে গিয়েই বিপাকে পড়েছেন মূলত কর্মসূত্রে H-1B ভিসা বা গ্রিন কার্ডে থাকা ও মার্কিন যুক্তরাষ্ট্রে সন্তানের জন্ম দেওয়া ভারতীয়রা। করোনাভাইরাস পরিস্থিতির মাঝে আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞায় দেশে ফিরতে পারছেন না তাঁরা। এয়ার ইন্ডিয়ার বিমানে তাই উঠতে পারবেন না এই ভারতীয়রা।

গত মাসে কেন্দ্র সরকারের জারি করা নির্দেশিকা অনুযায়ী বিদেশি নাগরিকত্বের ব্যক্তিদের ভিসা এবং ওসিআই কার্ড, যা কিনা ভারতীয় বংশোদ্ভোতদের ভিসাহীন ভ্রমণের সুবিধা দেয়,  তা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। আন্তর্জাতিক বিধি মেনেই  করোনাভাইরাস পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এদিকে করোনাভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে দিন দিন বেড়ে চলেছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ১৩ লক্ষ। মৃত ৮০ হাজারের অধিক। আক্রান্ত ও মৃতদের তালিকায় রয়েছেন সেদেশে থাকা ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূতরাও। 

শুধু তাই নয় করোনা বিশ্বমারীতে চরম ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি। ফলে সেদেশে চাকরি খোয়াতে হয়েছে অনেক ভারতীয়কে। ফলে H-1B ওয়ার্ক ভিসা আর প্রযোজ্য হবে না তাঁদের ক্ষেত্রে। সুতরাং আইন অনুযায়ী ৬০ দিনের মধ্যে মার্কিন মুলুক ছেড়ে দেশে ফিরে যাওয়ার কথা তাঁদের। কিন্তু, এমন পরিস্থিতিতে সে উপায়ও নেই এই সংকটে পড়া প্রবাসীদের।
আরও পড়ুন: মারণ ভাইরাসের মোকাবিলায় মানবিক মেসি, আর্জেন্টিনার হাসপাতালে দিলেন বিরাট অনুদান

.