Ladakh Tank Accident: মর্মান্তিক! নদীতে প্রশিক্ষণ চলাকালীন ট্যাঙ্ক সহ ভেসে গেলেন ৫ জওয়ান...

Ladakh Tank Accident: লাদাখে মন্দির মোড়ে এলএসি- কাছে নদী পারাপার করছিল সেনাবাহী ট্যাঙ্ক। সেই সময় ঘটে মর্মান্তিক দুর্ঘটনা। জানা গিয়েছে, হড়পা বানে আসে নদীতে। মুহূর্তের মধ্যে ভেসে যান ৫ জওয়ান। 

Updated By: Jun 29, 2024, 03:01 PM IST
Ladakh Tank Accident: মর্মান্তিক! নদীতে প্রশিক্ষণ চলাকালীন ট্যাঙ্ক সহ ভেসে গেলেন ৫ জওয়ান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাদাখে মন্দির মোড়ে এলএসি- কাছে নদী পারাপার করছিল সেনাবাহী ট্যাঙ্ক। সেই সময় ঘটে মর্মান্তিক দুর্ঘটনা। জানা গিয়েছে, হড়পা বানে আসে নদীতে। মুহূর্তের মধ্যে ভেসে যান ৫ জওয়ান। নিহত পাঁচজনের মধ্যে ছিলেন একজন জুনিয়র কমিশনড অফিসার বা জেসিও।

জানা গিয়েছে, সেনারা নদী পারাপারের প্রশিক্ষণ নিচ্ছিলেন। তাদের ট্যাঙ্কটি ছিল T-72। লেহ থেকে ১৪৮ কিলোমিটার দূরে মন্দির মোড়ের কাছে একটি নদী তাঁরা পার করছিলেন। ঘটনাটি ঘটে, ভোররাত ৩ টের দিকে। বোধি নদীর আশপাশে এই ঘটনা ঘটছিল বলে জানা গিয়েছে। 

সেনা আধিকারিকদের মতে, নদী পারাপারে একটি ট্যাঙ্ক অনুশীলনের জন্য সেখানে গিয়েছিলেন সেনারা। ঘটনাটি ঘটে ভোর ৩টের দিকে। প্রথমে সেখানে জলস্তর কমই ছিল। কিন্তু হঠাৎ করেই জলের স্তর হঠাৎ বেড়ে যাওয়ার কারণে এই দুর্ঘটনাটি ঘটে। সেই সময় ট্যাঙ্কের ভিতরেই ছিলেন জওয়ানরা। ৫ জনের মৃতদেহই উদ্ধার করা হয়েছে। ট্যাঙ্কটি ট্যাংস্টে যাওয়ার পথে যখন মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছিল।

আরও পড়ুন:Mumbai Accident: ভয়ংকর দুর্ঘটনা! মুখোমুখি সংঘর্ষে 'আকাশে' উড়ল গাড়ি, নিহত বহু...

এদিকে লেহ-তে নিযুক্ত একজন সিনিয়র পুলিস আধিকারিক এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে জানিয়েছেন, 'সংশ্লিষ্ট চৌকিটি এখান থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে। দুর্ঘটনাস্থল থেকে রিপোর্ট পাওয়ার পরেই সঠিক বিবরণ শেয়ার করা হবে।' ইতোমধ্যেই  ঘটনার তদন্ত শুরু হয়েছে। ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

প্রসঙ্গত, লাদাখের এলএসি-র ১৯৬২ সালে চিনের সঙ্গে ভারতের সঙ্গে চিনের যুদ্ধে কৌশলগত গুরুত্ব রয়েছে। এছাড়াও বর্তমানে ২০২০ সালের জুন মাসে ভারতীয় সেনাবাহিনী এবং পিপলস লিবারেশন আর্মির মধ্যে সংঘর্ষের পটভূমিতে এর গুরুত্ব রয়েছে। ১৫ জুন ২০২০-এ যে সংঘর্ষ হয়েছিল, তা করেছিল আগ্নেয়াস্ত্র ব্যবহারে জড়িত নয় একজন কর্নেল সহ কমপক্ষে ২০ ভারতীয় সেনা সৈন্যকে রেখে গেছে এমনকি চীনও তার চার সৈন্যের মৃত্যুর কথা স্বীকার করেছে। 

অন্যদিকে, সেনার এই T-72 tank টি অত্যন্ত অত্যাধুনিক ট্যাঙ্ক। যা সাধারণত রাস্তা ছাড়াও  কাদা, মাটি, উঁচু-নিচু রাস্তা, পাথুরে জমি দিয়েও অবলীলায় যেতে পারে।পাশাপাশি অল্প জল রয়েছে, এমন জায়গাতেও পারাপার করতে পারে এই ট্যাঙ্কগুলি। তবে তারও একটি সীমা রয়েছে। অতিরিক্ত জল রয়েছে এমন জায়গা দিয়ে পার হতে পারে না।

আরও পড়ুন:Amarnath Yatra 2024: অনেক ভয় ও ত্রাসের মধ্যেই শুরু এ বছরের অমরনাথ যাত্রা, এগিয়ে গেল প্রথম দল...

উল্লেখ্য, কয়েক দিন আগে ছত্তিশগড়ের সুকমায় IED বিস্ফোরণে প্রায় যায় দুই কোবরা জওয়ানের। কমার সিলগের থেকে টেকুলাগুদেম গ্রামের দিকে রুটিন টহল দিচ্ছিলেন সিআরপিএফের সেনা জওয়ানেরা। সেই সময়ই বিস্ফোরণের অভিঘাতে জওয়ানদের একটি ট্রাক ছিটকে গিয়ে পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় দুই সেনা জওয়ান বিষ্ণু আর এবং শৈলেন্দ্রর।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
.