Bangladesh: বিপাকে সরকারি কর্মচারীরা, দুর্নীতির বিরুদ্ধে এবার কড়া এই পদক্ষেপ নিল বাংলাদেশ সরকার

Bangladesh: সরকারি কর্মচারীদের একাংশ দুর্নীতির সঙ্গে জড়িয়ে। এর জন্য সরকারি কর্মচারীদের সম্পদের হিসেব দেওয়ার বিষয়টি আলোচনা হলেও তা বাস্তবায়িত হয়নি

Updated By: Sep 1, 2024, 08:49 PM IST
Bangladesh: বিপাকে সরকারি কর্মচারীরা, দুর্নীতির বিরুদ্ধে এবার কড়া এই পদক্ষেপ নিল বাংলাদেশ সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনার আমলে বহু প্রভাবশালী থেকে সরকারি কর্মচারীর সম্পদের পরিমাণ নজর কেড়েছিল মানুষের। সেদিকে লক্ষ্য রেখেই এবার কড়া পদক্ষেপ নিল বাংলাদেশ সরকার। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, দেশের সব সরকারি কর্মচারীদের তাদের সম্পদের হিসেব দাখিল করতে হবে। তবে কবে তা দাখিল করতে হবে তা স্পষ্ট করে বলা হয়নি।

আরও পড়ুন-'সরকারি পুরস্কারগুলো ফেরত দেবেন তো?', আরজি কর-কাণ্ডে আন্দোলনকারী শিল্পীদের প্রশ্ন কাঞ্চনের...

জন প্রশাসন মন্ত্রণালয়ের সচিব মোখলেসুর রহমান সংবাদমাধ্যমে বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে সব সরকারি কর্মচারীর সম্পদের হিসাব জমা দিতে হবে। কী পদ্ধতিতে কীভাবে জমা দেবে সে বিষয়ে আমরা ফরম্যাট তৈরি করে দেব।

উল্লেখ্য, বাংলাদেশের নিয়ম অনুযায়ী দেশের সরকারি কর্মচারীদের প্রতি ৫ বছর অন্তর তাদের সম্পদের পরিমাণ সরকারের কাছে দাখিল করার কথা। দেশের বর্তমানে ১৫ লাখ সরকারি কর্মচারী রয়েছেন। দেখা যাচ্ছে হিসেব দাখিলের ওই নিয়ম সরকারি কর্মচারীরা মানছেন না। সরকারের দফতরও ওই হিসেব নেওয়ার ব্যাপারে উদ্যোগ নেয় না।

বিষয়টি নিয়ে আগেই মুখ খুলেছিলেন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস। সম্প্রতি জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি বলেন, সরকারি কর্মচারীদের নিয়মিত তাদের সম্পদের হিসেব দিতে হবে। আমাদের উপদেষ্টারা যত তাড়াতাড়ি সম্ভব তাদের সম্পদের বিবরণ প্রকাশ করবেন। সব সরকারি চাকরিজীবীদের জন্য নিয়মিত সম্পদ প্রকাশ বাধ্যতামূলক করা হবে।

সরকারি কর্মচারীদের একাংশ দুর্নীতির সঙ্গে জড়িয়ে। এর জন্য সরকারি কর্মচারীদের সম্পদের হিসেব দেওয়ার বিষয়টি আলোচনা হলেও তা বাস্তবায়িত হয়নি। তবে নিয়ম হল সরকারি চাকরি পাওয়ার সময়েই কোনও সরকারি কর্মচারীকে তার সম্পদের হিসেব দিতে হয়। এরপর প্রতি পাঁচ বছর অন্তর তা সরকারের কাছে পেশ করতে হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.