সাপের ফ্যাক্টরিতে আপনাকে স্বাগত, সাপ এখানে শুধুই কাঁচামাল

আসুন একবার ঘুরে আসা যাক সাপের ফ্যাক্টারিতে। জানি গা ঘিনঘিন করবে, মুখে হাত দিয়ে আলতো একটু চিত্‍কারও করবেন। কিন্তু গ্যারান্টি দিতে পারি এমন সফরটা আপনার মনে থাকবে, থাকবেই।

Updated By: Dec 24, 2014, 07:32 PM IST
সাপের ফ্যাক্টরিতে আপনাকে স্বাগত, সাপ এখানে শুধুই কাঁচামাল
ছবি-ডেলি মেলের সৌজন্যে

ওয়েব ডেস্ক: আসুন একবার ঘুরে আসা যাক সাপের ফ্যাক্টারিতে। জানি গা ঘিনঘিন করবে, মুখে হাত দিয়ে আলতো একটু চিত্‍কারও করবেন। কিন্তু গ্যারান্টি দিতে পারি এমন সফরটা আপনার মনে থাকবে, থাকবেই।

এটা হল ইন্দোনিয়ায় এক সাপ কসাইখানার হেড অফিস। এই কারখানায় প্রধান কাঁচামাল হল সাপ। সাপকে এখানে বিভিন্ন কায়দায় মেরে উত্‍পাদন যোগ্য করে তোলা হয়। সাপের চামড়া দিয়ে তৈরি হয় হ্যান্ডব্যাগ, জুতো।

 

বৈজ্ঞানিক কোনো পন্থায় নয়, খুবই নির্মমভাবে সরীসৃপগুলোকে হত্যা করা হয়। চাহিদা যত বাড়ছে, সাপ মারাও তত বৃদ্ধি পাচ্ছে। সাপের চামড়া সংগ্রহ ও প্রক্রিয়াকরণের অন্যতম একটি গ্রাম কিরেবন।

প্রথমে একটি ভারী ছুরি দিয়ে সাপটির মাথায় আঘাত করা হয়। তারপর তার মুখে হোজ পাইপ ঢুকিয়ে জল ভরে ফোলানো হয়। তারপর চামড়াটি টেনে বের করা হয়। এরপর শুরু হয় চামড়া প্রক্রিয়াকরণের নানা পন্থা। আর সাপের মাংসও ফেলনা নয়। চর্মরোগ ও হাঁপানির জন্য এই মাংস উপকারী বলে স্থানীয়রা মনে করে। সাপের চামড়ায় তৈরি ব্যাগের দাম ১৫ মার্কিন ডলার থেকে ৩০ ডলার। তবে পাশ্চাত্যের ফ্যাশন হাউজগুলোতে এর দাম পড়ে প্রায় ৪ হাজার মার্কিন ডলার।

Pictures from a snake slaughterhouse in Indonesia show huge piles of the creatures being killed and skinned. They are farmed for their skin, which is then sold and made into handbags, belts, wallets and shoes
    There are a variety of ways the snakes are killed, although some methods are considered exceptionally cruel

 

 

Tags:
.