French Elections: ইমানুয়েল ম্যাক্রোঁর উপরই কি আস্থা রাখতে চলেছেন ফরাসিরা?

চূড়ান্ত ধাপের এই ভোটে ম্যাক্রোঁর উপরই আস্থা রাখতে চলেছেন ফরাসিরা বলে শোনা যাচ্ছে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রোঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছেন কট্টর ডানপন্থী মেরিন লঁ পেন।

Updated By: Apr 24, 2022, 01:45 PM IST
French Elections: ইমানুয়েল ম্যাক্রোঁর উপরই কি আস্থা রাখতে চলেছেন ফরাসিরা?

নিজস্ব প্রতিবেদন: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা, যেটিকে 'রান-অফ' বলে উল্লেখ করা হচ্ছে, তা অনুষ্ঠিত হওয়ার কথা আজই, রবিবার। কী হবে ফরাসিদেশে? ইমানুয়েল ম্যাক্রোঁই কি ফিরছেন, নাকি আসছেন কোনও নতুন মুখ? বিশ্ব রাজনীতির তীক্ষ্ণ নজর এখন ছবি ও কবিতার দেশে।

বিভিন্ন সমীক্ষার ফলাফলে দেখা গেছে, দ্বিতীয় দফা তথা চূড়ান্ত ধাপের এই ভোটেও ম্যাক্রোঁর উপরই আস্থা রাখতে চলেছেন ফরাসিরা। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রোঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছেন কট্টর ডানপন্থী মেরিন লঁ পেন। দ্বিতীয় দফার ভোটে ম্যাক্রোঁ জয়ী হলে ২০ বছরের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে তিনি টানা দু'মেয়াদে ক্ষমতায় থাকবেন। দেখা গেছে, ম্যাক্রোঁ ৫৩ শতাংশ থেকে ৫৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হতে পারেন।

প্রথম দফার গণনা হওয়া ৯৭ শতাংশ ভোটে ম্যাক্রোঁ পেয়েছেন ২৭.৩৫ শতাংশ, লঁ পেন পেয়েছেন ২৩.৯৭ শতাংশ। নিয়ম অনুযায়ী, প্রথম দফার নির্বাচনে শীর্ষ দুই প্রার্থী দ্বিতীয় দফার ভোটে অংশ নেন। এই নির্বাচনেই চূড়ান্ত হবে, কে জয়ী হবেন।

এবারের নির্বাচনে প্রধান ইস্যু ছিল জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি। ম্যাক্রোঁর আমলে ফ্রান্সে জ্বালানি তেলের দাম বেড়েছে। খাদ্যপণ্য থেকে শুরু করে বেড়েছে গাড়ির দামও। 

এই ইস্যুকেই ঢাল হিসেবে ব্যবহার করছে ম্যাক্রোঁর বিরোধী শিবির। তারা জাতীয় ঐক্যের প্রতিশ্রুতি দিয়েছে। লঁ পেনের নির্বাচনী প্রচারের স্লোগান ছিল 'হয় ম্যাক্রোঁ, নয়তো ফ্রান্স'।

কিন্তু শেষ হাসি কে হাসবে? দেখা যাক, আর কয়েক ঘণ্টা।

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে কি গোপনে লড়ছে ব্রিটিশবাহিনী? তদন্তে রাশিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.