হুদহুদের জের, তুষারঝড়ে নেপালে মৃত ২৯

বুধবার নেপালে  চার বিদেশী পর্বতারোহী ও এক দল ইয়াক পালক সহ অন্তত ২৯জন হঠাৎ আসা তুষার ঝড় ও ধসের কবলে পড়ে প্রাণ হারালেন। এই তুষারঝড় সাইক্লোন হুদহুদের ফলেই সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

Updated By: Oct 16, 2014, 01:01 PM IST
হুদহুদের জের, তুষারঝড়ে নেপালে মৃত ২৯

ওয়েব ডেস্ক: বুধবার নেপালে  চার বিদেশী পর্বতারোহী ও এক দল ইয়াক পালক সহ অন্তত ২৯জন হঠাৎ আসা তুষার ঝড় ও ধসের কবলে পড়ে প্রাণ হারালেন। এই তুষারঝড় সাইক্লোন হুদহুদের ফলেই সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

উদ্ধারকারী আধিকারিকরা জানিয়েছেন মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ট্রেকিংরত অন্তত ১২ জন বিদেশী ও স্থানীয় মানুষের সঙ্গে কোনও যোগাযোগ করা যাচ্ছে না। অনুমান করা হচ্ছে তাঁরাও এই তুষারঝড়ের কবলে পড়েছেন।

স্লোভাকিয়ার দুই পর্বতারোহী ও তিনজন নেপালি গাইডেরও খোঁজ পাওয়া যাচ্ছে না।

নেপালে এই সময় ট্রেকিংয়ের জন্য পর্বতারোহীরা ভিড় জমান। মাউন্ট এভারেস্ট সহ পৃথিবীর সর্বোচ্চ ১৪টি শৃঙ্গের অবস্থান নেপালেই।

গত দু'দিন ধরে হুদহুদের প্রভাবে সমগ্র নেপালেই ভারী বৃষ্টিপাত হচ্ছে। পর্বতের উচ্চ স্থানে যা তুষার ঝড়ের সৃষ্টি করছে।

বিশ্বের দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণার কাছে বিখ্যাত ট্রেকিং রুট থোরাং-লা অঞ্চল থেকে এক নেপালি ও দুই পোলিশের দেশ উদ্ধার করা হয়েছে।

বুধবার বরফের মধ্যে আটকে পড়া পাঁচ জার্মান, পাঁচ ইসরায়েলি ও পাঁচ পোলিশ পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে বলে নেপাল সরকার সূত্রে জানা গেছে।

মুসতাং অঞ্চল থেকে ৮ নেপালির দেহ উদ্ধার করা হয়েছে। ধসের জেড়ে মানাং জেলার কাছাকাছি চার কানাডিয়ান ও এক ভারতীয় প্রাণ হারিয়েছেন।

 

.