Trip To Mars: এবার মঙ্গলের 'চাঁদে'র দিকে হাত বাড়াল মানুষ! ৪৫ দিনের 'অভিযান'

মিশন শুরু হচ্ছে 'হিউম্যান এক্সপ্লোরেশন রিসার্চ অ্যানালগ' প্রকল্পের অধীনে।

Updated By: Jan 31, 2022, 07:50 PM IST
Trip To Mars: এবার মঙ্গলের 'চাঁদে'র দিকে হাত বাড়াল মানুষ! ৪৫ দিনের 'অভিযান'

নিজস্ব প্রতিবেদন: না, এমন নয় যে, এঁরা এখনই বেরিয়ে পড়ছেন। তবে আগামী মঙ্গল অভিযানের জন্য তাঁরা সবরকম প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন।
  
চারজন এই প্রকল্পে সামিল হয়েছেন। এই চার সদস্য হলেন-- জারেড ব্রডড্রিক, পিয়েত্রো দি টিলিয়ো, ড্রাগোস মাইকেল পোপেস্কু, প্যাট্রিক রিডগ্লে। এঁরা মহাকাশে যে পরিস্থিতির মুখোমুখি হওয়ার সম্ভাবনা তার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এখনই নানা কৃত্রিম পরিবেশের মধ্যে থেকে নিজের অভ্যস্ত করে নিচ্ছেন। তার জন্য লাগছে ৪৫ দিন। কৃত্রিম 'আইসোলেশন', 'কনফাইনমেন্ট ইন এক্সপ্লোরেশন' 'রোবোটিক ইকুইপমেন্ট', 'ভেহিকল', 'হ্যাবিট্যাটস', 'কমিউনিকেশন', 'পাওয়ার জেনারেশন', 'মোবিলিটি', 'টিম ডায়নামিকস', 'টাইম ডিলেজ'  ইত্যাদির সঙ্গে মানিয়ে নিচ্ছেন তাঁরা।

আগামী ৪৫ দিনের জন্য এই মঙ্গল-অভিযানেচ্ছু চার সদস্য় প্রকারান্তরে মহাকাশের পরিবেশেই থাকবেন। তাঁরা এবারে মঙ্গলের চাঁদ ফোবোস-য়ে এই অভিযান চালাবেন। মিশন শুরু হচ্ছে 'হিউম্যান এক্সপ্লোরেশন রিসার্চ অ্যানালগ' প্রকল্পের অধীনে।   

এটা আসলে পরিকল্পনাই করা হয়েছে আগামী দিনের বড় কোনও অভিযানের মহড়া হিসেবে। ১৪ মার্চের মধ্যে এটি সম্পূর্ণ হয়ে যাবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: আফগানিস্তানে বিশ্ববিদ্যালয় খুলছে; ছাত্রীরাও কি যাবে?

.