আসছে উড়ন্ত গাড়ি, তার আগে তৈরি হচ্ছে চলমান বন্দর

দূষণহীন উড়ন্ত গাড়ি গণপরিবহণে আনবে যুগান্তর।

Updated By: Jan 31, 2021, 02:34 PM IST
আসছে উড়ন্ত গাড়ি, তার আগে তৈরি হচ্ছে চলমান বন্দর

নিজস্ব প্রতিবেদন: উড়বে আকাশে। তবে, পাখি নয়। পুরোদস্তুর গাড়িই। না, উড়োজাহাজ-হেলিকপ্টার-এয়ারবাস জাতীয়ও কিছু নয়। একেবারে আক্ষরিক অর্থেই চার চাকার গাড়ি।

চমকে ওঠার কিছু নেই। ইংল্যান্ড ভেবে ফেলেছে এই গাড়ির কথা। এবং সেই গাড়ি ওঠা-নামার জন্য পরিকল্পনা করে ফেলেছে এক নতুন ধরনের এয়ারপোর্টেরও।  

জাপান, রাশিয়া-সহ বহু দেশই অবশ্য বহু দিন ধরে এই বিদ্যুৎচালিত উড়ন্ত গাড়ির কথা ভেবেছে এবং সেই রকম প্রকল্পও নিয়েছে নিজের মতো করে। অনেকেরই গাড়ি তৈরিও। কিন্তু কোথা থেকে 'অপারেট' হবে সেই গাড়ি? এই ধরনের গাড়ি নিয়ন্ত্রণ করতে  গেলে যে ধরনের এয়ারপোর্ট প্রয়োজন, তা কই? 

Also Read: এভারেস্ট রক্ষায় আবর্জনা দিয়ে দূষণমুক্তির শিল্পকীর্তি

ব্রিটেনের স্টার্ট-আপ সংস্থা 'আরবান এয়ারপোর্ট' এবার সেই ধরনের এয়ারপোর্ট (airport for flying cars) আনতে চলেছে। দক্ষিণ কোরিয়ার হুন্ডাই মোটরও তাদের সঙ্গে এই প্রকল্পে সামিল হয়েছে। স্টার্ট-আপ সংস্থার দাবি, তারাই প্রথম এই ধরনের সম্পূর্ণ এয়ারপোর্ট আনছে বিশ্বে। নাম, এয়ার-ওয়ান। সংস্থার প্রতিষ্ঠাতা রিকি সান্ধু (Urban Air-Port founder and executive chairman Ricky Sandhu)বলেন, আপনি যেমন প্ল্যাটফর্ম না হলে ট্রেনে উঠা-নামা করতে পারবেন না, তেমনই এই ধরনের উড়ন্ত গাড়ির জন্যও দরকার নিজস্ব ধরনের একটা প্ল্যাটফর্ম।

চলতি বছরেই ইংল্যান্ডের কভেন্ট্রি শহরে (English city of Coventry) প্রস্তুত হয়ে যাবে সেই এয়ারপোর্ট। এটা একটি চলমান বন্দর। এই মোবাইল এয়ারপোর্টের প্রযুক্তিগত নাম 'ই-ভিটিওএল' (electric vertical take-off and landing vehicle)।

Also Read: California-র পার্কে ভেঙে ফেলা হল Gandhi মূর্তি, তীব্র ক্ষোভ প্রবাসী ভারতীয়দের

.