California-র পার্কে ভেঙে ফেলা হল Gandhi মূর্তি, তীব্র ক্ষোভ প্রবাসী ভারতীয়দের

বছর চারেক আগেই ক্য়ালিফোর্নিয়ার সিটি অব ডেভিসকে ওই মূর্তিটি উপহার দেয় ভারত। সেই সময় মূ্র্তি বসানো নিয়ে বিক্ষোভে দেখিয়েছিল গান্ধী বিরোধী ও ভারত বিরোধী কিছু লোক

Updated By: Jan 30, 2021, 06:02 PM IST
California-র পার্কে ভেঙে ফেলা হল Gandhi মূর্তি, তীব্র ক্ষোভ প্রবাসী ভারতীয়দের

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পার্কে একটি গান্ধী মূর্তি ভেঙে মাটিতে ফেলে দেওয়া হল। এনিয়ে ক্ষোভ বাড়ছে মার্কিন প্রবাসী ভারতীয়দের মধ্য়ে।

উত্তর ক্যালিফোর্নিয়ার সিটি অব ডেভিসের পার্কে বহু দিন ধরেই মহাত্মা গান্ধীর একটি মূর্তি(Gandhi Statue)বসানো ছিল। সেই মূর্তিকে বা কারা ভেঙে মাটিতে ফেলে দিয়েছে। ৬ ফুট লম্বা ও ২৯৪ কেজি ওজনের ব্রোঞ্জের ওই মূর্তিটি গোড়ালি থেকে কেটে ফেলা হয়েছে। পাশাপাশি মূর্তির মাথার একাংশ কেটে ফেলা হয়েছে।

আরও পড়ুন-বাঁধা মঞ্চেই হবে সভা, ফোনে Shantanu Thakur-কে জানান Amit Shah : Mukul

গত ২৭ জানুয়ারি পার্কের গেট খুলে কর্মীরা দেখেন গান্ধীর(Mahatma Gandhi) মূর্তি ভেঙে মাটিতে পড়ে রয়েছে। এনিয়ে খবর প্রকাশিত হয়েছে এলাকার সংবাদমাধ্যম ডেভিড এন্টাপ্রাইজে। এনিয়ে ক্ষোভে ফেটে পড়ছেন প্রবাসী ভারতীয়রা। তদের ক্ষোভের কথা মাথায় রেখে শহরের মেয়র জানিয়েছেন, খুব শীঘ্রই ওই মূর্তি ফের বানিয়ে দেওয়া হবে। মেয়র কাউন্সিলের সদস্য লুকাস ফেরিচ সংবাদমাধ্যমে জানিয়েছেন, আপাতাত ওই মূর্তিটিকে সরিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। এটি ফের তৈরি করে দেওয়া হবে।

উল্লেখ্য়, বছর চারেক আগেই ক্য়ালিফোর্নিয়ার সিটি অব ডেভিসকে ওই মূর্তিটি উপহার দেয় ভারত। সেই সময় মূ্র্তি বসানো নিয়ে বিক্ষোভে দেখিয়েছিল গান্ধী বিরোধী ও ভারত বিরোধী কিছু লোক। শহরের একটি সংখ্যালঘু সংগঠন ওই মূর্তি বসানোর বিরোধিতা করে। এনিয়ে ভোটাভুটি হওয়ার পরই ওই মূর্তি বসানো হয়।

আরও পড়ুন-তৃণমূলে দুষ্ট চক্র, ভাল মানুষদের থাকতে দিচ্ছে না, দিল্লির পথে অভিমানী Prabir 

এদিকে, খালিস্তানপন্থী একটি সংগঠন ওই মূর্তি ভাঙার ঘটনায় খুশি। তাদের ফেসবুক পেজে লেখা হয়েছে, আজ খুব ভালো দিন। অন্যদিকে, ক্যালিফোর্নিয়ার হিন্দু আমেরিকান ফাউন্ডেশন ওই ঘটনার এফবিআই(FBI) তদন্তের দাবি করেছে। সংগঠনের প্রধান এসান কাটির বলেন, আমরা চাই যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের অবিলম্বে গ্রেফতার করা হোক।

.