#DontChooseExtinction: রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে হঠাৎই হাজির আস্ত এক ডাইনোসর!

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনকক্ষের যে ডায়াসে দাঁড়িয়ে বিশ্বনেতারা ভাষণ দেন, সেখানে দাঁড়িয়েই ডাইনোসরকে বক্তব্য রাখতে দেখা যায়।

Updated By: Oct 29, 2021, 06:16 PM IST
#DontChooseExtinction: রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে হঠাৎই হাজির আস্ত এক ডাইনোসর!

নিজস্ব প্রতিবেদন: মানুষকে শিক্ষা দিল ডাইনোসর!

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশন চলছে। হঠাৎই সেখানে ঢুকে পড়ল অতিকায় এক ডাইনোসর। উপস্থিত সকলেই সন্ত্রস্ত। কিন্তু ডাইনোসরটি কারও দিকে তেড়ে গেল না। সে সোজা অধিবেশনকক্ষের ডায়াসে উঠে পড়ল। শুরু করল সকলের উদ্দেশে বক্তব্য রাখতে। মানুষকে উদ্দেশ্য করে সে বলে, বিলুপ্তির দিকে যেয়ো না।

আরও পড়ুন: North Korea: উদ্ভট দাবি Kim Jong Un-র! ২০২৫ সাল পর্যন্ত কম খাওয়ার নির্দেশ জনগণকে

না, প্রকৃত প্রস্তাবে এমনটা ঘটেনি। ঘটেছে একটি চলচ্চিত্রে। জলবায়ু বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে রাষ্ট্রসঙ্ঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) একটি স্বল্পদৈর্ঘ্যর চলচ্চিত্র তৈরি করেছে। সেই চলচ্চিত্রেরই দৃশ্য এটি। ইউএনডিপির 'ডোন্ট চুজ এক্সটিঙ্কশন' বা 'বিলুপ্তির দিকে যেয়ো না' শীর্ষক প্রচারাভিযানেরই অংশ হিসেবে স্বল্পদৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি তৈরি করা হয়েছে। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্র এক ডাইনোসর, যার নাম 'ফ্রাঙ্ক দ্য ডাইনো'।গ্লাসগোয় অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু সম্মেলনের প্রাক্কালে এটি প্রচার করা হচ্ছে। আগামি ৩১ অক্টোবর এই সম্মেলন শুরু হতে চলেছে।

ডাইনোসর জানায়, বিলুপ্ত হয়ে যাওয়া থেকে নিজেদের রক্ষা করার এখনই সময়। আসুন, বিলুপ্তির দিকে না গিয়ে আমরা সচেতন হই। ফ্রাঙ্ক ডাইনো বলে-- বিলুপ্ত হয়ে যাওয়াটা খুবই কষ্টের। আর ৭ কোটি বছরে নিজেদের বিলুপ্ত করে ফেলার মতো অদ্ভুত কথা কখনো শুনিনি। আমাদের সময়ে উল্কাপিণ্ডের ঘটনা ঘটেছিল। কিন্তু তোমাদের অজুহাত কী? তোমরা এগিয়ে যাচ্ছ এক জলবায়ু বিপর্যয়ের দিকে। কিন্তু এর পরেও প্রতি বছর জীবাশ্ম জ্বালানির পেছনে বিভিন্ন দেশের সরকার কোটি কোটি টাকা খরচ করছে। ভেবে দেখো, এই টাকা দিয়ে আরও কত কিছু করা যেত। ফ্রাঙ্ক ডাইনো আরও বলে-- তোমরা অতিমারী থেকে উঠে দাঁড়িয়েছ। তোমাদের পক্ষে সবই সম্ভব। তাই বিলুপ্তির দিকে যেয়ো না। বেশি দেরি হয়ে যাওয়ার আগেই নিজেদের বাঁচাও। 

ফ্রাঙ্ক ডাইনোর বক্তব্য শেষ হতেই অধিবেশনে উপস্থিত দর্শকেরা তার বক্তব্যকে স্বাগত জানান।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: US returns antiquities: ভারত থেকে চুরি যাওয়া শিল্পকর্ম, প্রত্নতাত্ত্বিক সামগ্রী ফেরাচ্ছে আমেরিকা

.