US returns antiquities: ভারত থেকে চুরি যাওয়া শিল্পকর্ম, প্রত্নতাত্ত্বিক সামগ্রী ফেরাচ্ছে আমেরিকা

আনুমানিক ১৫ মিলিয়ন ডলার মূল্যের ওই সকল সামগ্রীগুলি নিউ ইয়র্ক সিটিতে ভারতীয় কনস্যুলেট আয়োজিত একটি অনুষ্ঠানে হস্তান্তর করা হয়।

Updated By: Oct 29, 2021, 11:47 AM IST
US returns antiquities: ভারত থেকে চুরি যাওয়া শিল্পকর্ম, প্রত্নতাত্ত্বিক সামগ্রী ফেরাচ্ছে আমেরিকা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পুরাকীর্তি ও ঐতিহাসিক শিল্পকর্মের চুরি, বেআইনি বাণিজ্য ও পাচার নিয়ে একটি তদন্ত শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই তদন্ত করতে গিয়েই ভারত থেকে চুরি হওয়া একাধিক প্রত্নতাত্ত্বিক সামগ্রী এবার ভারতকে ফিরিয়ে দিয়েছে আমেরিকা। আনুমানিক ১৫ মিলিয়ন ডলার মূল্যের ওই সকল সামগ্রীগুলি নিউ ইয়র্ক সিটিতে ভারতীয় কনস্যুলেট আয়োজিত একটি অনুষ্ঠানে হস্তান্তর করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হল একটি ব্রোঞ্জ শিব নটরাজ মূর্তি যার মূল্য প্রায় ৪ মিলিয়ন ডলার। 

ম্যানহাটন জেলা অ্যাটর্নির অফিস এবং ইউএস ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্টের হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন শাখার তরফে যে তদন্ত চলছে তার মাধ্যমেই এই পুরাতাত্ত্বিক সামগ্রী উদ্ধার হয়েছে। অভিযোগ ভারত থেকে এই সামগ্রী মার্কিন যুক্তরাষ্ট্রে ডিলার সুভাষ কাপুরের মাধ্যমে পাচার করা হয়েছে। যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুন, Manike Mage Hithe : 'মানিকে মাগে হিথে'র নয়া মার্কিনি ভার্সনে বুঁদ তামাম নেট দুনিয়া

মার্কিন প্রশাসনের তরফে বলা হয়েছে, সুভাষ কাপুর ভারতে বন্দি হলেও নিউইয়র্কে তার আর্টস অফ দ্য পাস্ট গ্যালারিতে হানা দিয়ে ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে লুণ্ঠিত একাধিক শিল্পকর্ম উদ্ধার করেছে পুলিস। যা দুর্মূল্য। শিবের নটরাজ মূর্তিটি উদ্ধার হয়েছে ন্যান্সি ওয়েনারের কাছ থেকে। তিনিও অভিযুক্ত এই পুরাতাত্ত্বিক সামগ্রী পাচারে।

এখনও পর্যন্ত আমেরিকায় পাচার হয়ে যাওয়া ১৫৭টি শিল্পকর্ম ভারতকে ফেরত দেওয়া হয়েছে। লক্ষ্মী-নারায়ণ, বুদ্ধ, বিষ্ণু, শিব-পার্বতী এবং ২৪ জন জৈন তীর্থঙ্করের মূর্তি, ২ হাজার বছর আগের টেরাকোটার কাজের ফুলদানি, একাদশ শতাব্দীর নানা ঐতিহাসিক সামগ্রীও আছে বলে শোনা যায়। ওয়াকিবহাল মহলের মত, পশ্চিমের দেশগুলির জাদুঘর এবং ব্যক্তিগত সংগ্রহশালায় এমন অনেক জিনিস আছে যা আদতে ভারতের সম্পত্তি। বেআইনিভাবে তা সংগ্রহ করলে সরকার বাজেয়াপ্ত করে সেগুলি স্ব স্ব দেশে ফেরানোর ব্যবস্থা করছে৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.