Nobel Prize 2021: তাপ ও স্পর্শে কীরকম আচরণ করে ত্বকের স্নায়ু? গবেষণা করে চিকিৎসাবিজ্ঞানে পুরস্কারজয় দুই মার্কিন বিজ্ঞানীর

নোবেল কমিটির মহাসচিব টমাস পার্লম্যান সোমবার মেডিসিনে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করেন।

Updated By: Oct 4, 2021, 05:30 PM IST
Nobel Prize 2021: তাপ ও স্পর্শে কীরকম আচরণ করে ত্বকের স্নায়ু? গবেষণা করে চিকিৎসাবিজ্ঞানে পুরস্কারজয় দুই মার্কিন বিজ্ঞানীর

নিজস্ব প্রতিবেদন: শুরু হয়ে গেল এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা। প্রথম ঘোষণা হল চিকিৎসাবিজ্ঞানে। শারীরবিদ্যা ও ওষুধ গবেষণার ক্ষেত্রে বিরল কৃতিত্বের জন্য এ বছরে এ বিষয়ে নোবেল পুরস্কার পেলেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাতাপৌতিয়ান।

এই দুই আমেরিকান বিজ্ঞানীকে এবার যৌথভাবে এই পুরস্কার দেওয়া হয়েছে। নোবেল কমিটির মহাসচিব টমাস পার্লম্যান (Thomas Perlmann) সোমবার মেডিসিনে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করেন। বলা হয়, তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তাঁদের এই পুরস্কার দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: Giant Comet: ৩৫ লক্ষ বছর আগে এসেছিল, আবারও ছুটে আসছে মহাকায় এই ধূমকেতু

সোমবার স্টকহোমে কারোলিনসকা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে নোবেল কমিটি এ ঘোষণা করে। ডেভিড জুলিয়াস আমাদের ত্বকে যেসব নার্ভ আছে তারা তাপের ক্ষেত্রে কী রকম ভাবে রেসপন্স করে সেটা দেখিয়েছেন। আর আর্ডেম পাতাপৌতিয়ানও এই ত্বকের নার্ভ চাপের ক্ষেত্রে কীরকম আচরণ করে সেটা দেখিয়েছেন। তাঁদের এই যৌথ কাজ আগামি দিনে চিকিৎসাবিদ্যাকে অনেকটাই এগিয়ে দেবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Animal Day 2021: প্রাণীদের প্রতি সংবেদনশীল হওয়ার দিন

.