World Animal Day 2021: প্রাণীদের প্রতি সংবেদনশীল হওয়ার দিন

২০০২ সালে এই দিনটির কর্মসূচির সঙ্গে স্কুলপড়ুয়াদেরও যুক্ত করা হয়।

Updated By: Oct 4, 2021, 04:28 PM IST
World Animal Day 2021: প্রাণীদের প্রতি সংবেদনশীল হওয়ার দিন

নিজস্ব প্রতিবেদন: প্রত্য়েক বছর ৪ অক্টোবর বিশ্ব প্রাণী দিবস পালিত হয়। সেন্ট ফ্রান্সিস অফ অ্যাসিসির ভোজনদিবসের সঙ্গে এই দিনটির একটি বিশেষ যোগাযোগ আছে বলে মনে করা হয়।

প্রাণীদের সুরক্ষার্থে ১৯২৫ সালে দিনটি প্রথম পালিত হয়। দিনটি পালন করার উদ্যোগ নেন প্রাণীপ্রেমী তথা কুকুরবিশারদ হেইনরিখ জিমারম্যান (Heinrich Zimmermann)। দুঃস্থ অবহেলিত পরিত্যক্ত প্রাণীদের জন্য একটি রক্ষাকবচ তৈরির উদ্দেশ্যেই এমন একটি দিন-ভাবনা।

আরও পড়ুন: World Space Week 2021: সপ্তাহভর উদযাপনে এবারের থিম 'মহাকাশে মহিলা'

১৯২৫ সালের ২৪ মার্চ Zimmermann প্রথম বার্লিনের স্পোর্ট প্যালেসে এই বিশ্ব প্রাণী দিবস পালন করেন। তবে ১৯৩১ সালে ফ্লোরেন্সে 'ওয়ার্ল্ড প্রোটেকশন অর্গানাইজেশন কনফারেন্সে'ই বিশ্ব প্রাণী দিবস একটি ওয়ার্ল্ড ইভেন্টে পরিণত হয়। ২০০২ সালে এই দিনটির কর্মসূচির সঙ্গে স্কুলপড়ুয়াদেরও যুক্ত করা হয়।

এই দিনটিকে 'অ্যানিমাল লাভার্স ডে'ও বলা হয়। প্রাণীদের উপর মানুষের আচরণ কেমন হবে, সেটা যেন ঠিক করার বা শুধরে নেওয়ার দিন এটি। প্রাণী অধিকার রক্ষার ব্যাপারে যে ব্যক্তিবর্গ বা সংস্থা কাজ করে এদিনটি তাদের কাছেও উদযাপনের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Giant Comet: ৩৫ লক্ষ বছর আগে এসেছিল, আবারও ছুটে আসছে মহাকায় এই ধূমকেতু

.