চিনের দুর্নীতির হিসেব দেখুন, চোখ ছানাবড়া হবে!

আপাতদৃষ্টিতে চিনকে যতই শক্তিশালী এবং উন্নত লাগুক, ভেতরে ভেতরে যে চিনের অবস্থা ফোকলা, সেটাও এই তথ্য থেকে বোঝা যাবে। কারণ, চিনে এখন প্রচণ্ড পরিমানে দুর্নীতি ঢুকে পড়েছে। সামাল দিতে হিমশিম খাচ্ছে সরকার। চিনের হিসেব অনুযায়ী গত তিন বছরে অন্তত ১০ লক্ষ বা তারও বেশি সরকারি কর্মচারীকে শাস্তি দেওয়া হয়েছে বিভিন্ন কারণে।

Updated By: Oct 25, 2016, 03:56 PM IST
চিনের দুর্নীতির হিসেব দেখুন, চোখ ছানাবড়া হবে!

ওয়েব ডেস্ক: আপাতদৃষ্টিতে চিনকে যতই শক্তিশালী এবং উন্নত লাগুক, ভেতরে ভেতরে যে চিনের অবস্থা ফোকলা, সেটাও এই তথ্য থেকে বোঝা যাবে। কারণ, চিনে এখন প্রচণ্ড পরিমানে দুর্নীতি ঢুকে পড়েছে। সামাল দিতে হিমশিম খাচ্ছে সরকার। চিনের হিসেব অনুযায়ী গত তিন বছরে অন্তত ১০ লক্ষ বা তারও বেশি সরকারি কর্মচারীকে শাস্তি দেওয়া হয়েছে বিভিন্ন কারণে।

আরও পড়ুন মল্লিকা শেরওয়াত কত আগে করে দেখিয়েছেন, আর ধোনিদের মুখ থেকে লোকে আজ সচেতন হচ্ছে!

সম্পর্তি বেজিংয়ে চিনের কমিউনিস্ট পার্টির প্লেনাম অনুষ্ঠিত হবে। তার আগেই এইসব তথ্য প্রকাশ করা হচ্ছে সরকারিভাবে। দেশের প্রেসিডেন্ট শি জিনপিং, এই দুর্নীতিমুক্ত অভিযানে নেতৃত্ব দিচ্ছেন। যদিও তিনি নিজেও দেশের মধ্যে সমালোচিত হচ্ছেন ব্যাপকভাবে। তাই আরও বেশি করে তিনি চাইছেন, প্লেনামে নতুন নতুন নিয়ম আনতে। যাতে তাঁর ক্ষমতা আরও বেড়ে যায়। সবমিলিয়ে চিন এখন দুর্নীতিদের আখড়ায় পরিণত।

আরও পড়ুন  ক্যাটরিনা বারবার লন্ডন যাতায়াত করছেন কীসের জন্য জানেন?

.