বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ছুঁইছুঁই, আমেরিকাতেই ১ লাখের বেশি

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের এপিসেন্টার হয়ে উঠেছে নিউ ইয়র্ক।

Updated By: Mar 28, 2020, 02:07 PM IST
বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ছুঁইছুঁই, আমেরিকাতেই ১ লাখের বেশি

নিজস্ব প্রতিবেদন : শনিবার  ১ লক্ষ পার হল মার্কিন যুক্তরাষ্ট্রে মোট করোনা আক্রান্তের সংখ্যা। চিন, ইতালি ও স্পেনের থেকেও এখন মার্কিন যুক্তরাষ্ট্রের করোনা আক্রান্তের সংখ্যা বেশি। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের মোট করোনা আক্রান্তের সংখ্যা ১,০৪,২৫৬ জন। এখনও পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যু হয়েছে প্রায় ১,৭০৪ জনের। উদ্বেগজনকভাবে বেড়ে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের এপিসেন্টার হয়ে উঠেছে নিউ ইয়র্ক। শুধুমাত্র নিউ ইয়র্কেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৪৬,২৬২ জন। মৃত্যু হয়েছে ৬০৬ জনের। আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে নিউ জার্সি। প্রায় ৮,৮২৫ জন নিউ জার্সিতে করোনাভাইরাসে আক্রান্ত।

 

অন্যদিকে আগামী সপ্তাহেই মার্কিন যুক্তরাষ্ট্রের যে অংশগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা কম, সেখানে পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে আগ্রহী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মার্কিন কংগ্রেস ও বিশেষজ্ঞদের কড়া সমালোচনার পর পিছিয়ে যান তিনি। বিশেষজ্ঞরা জানান, চলতি হারে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকা আটকানোর জন্য সোশ্যাল ডিস্ট্যান্সিং গুরুত্বপূর্ণ। ভাইরাসের প্রকোপ আরও কমার আগেই পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলে হিতে বিপরীত হবে। অন্যদিকে, বিশ্বের অন্যান্য দেশগুলির মতোই করোনাভাইরাসের প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতেও।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে চিনে করোনা আক্রান্তের সংখ্যা ৮১,৩৯৪ জন। গতকালের তুলনায় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৫৪ জন। অর্থাত্ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা অনেক কম। চিনের পরেই করোনাভাইরাসের ইউরোপের এপিসেন্টার মনে করা হচ্ছে ইতালিকে। সেই ইতালিতে করোনা আক্রান্তের সংখ্যা বর্তমানে ৮৬,৪৯৮ জন। অন্যদিকে ইউরোপের আরেক দেশ স্পেনে সংখ্যাটা ৬৫,৭১৯ জন। 

 

সমগ্র বিশ্বের করোনা আক্রান্তের গ্রাফ কেবলই ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার ৫ লক্ষ পেরিয়েছে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা। আর তার ঠিক দুই দিন পরেই এখন বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছুঁই ছুঁই। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫,৯৮,২৩৬টি।  প্রাণ হারিয়েছেন প্রায় ২৭,৩৭২ জন। মোট করোনা আক্রান্তদের মধ্যে চিকিত্সায় সুস্থ হয়েছেন প্রায় ১,৩৩,৩৯১ জন।

 

ভারতে করোনাভাইরাসের গ্রাফও ঊর্ধ্বমুখী। শনিবার সাড়ে ৮০০ পেরিয়ে গিয়েছে ভারতে মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। আক্রান্ত ৮৭৩, মৃত ১৯ (স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতি অনুসারে)। চিকিত্সায় সুস্থ হয়েছেন ৮৩ জন। আরও পড়ুন, বিশ্বের আর্থিক মন্দা এবার ২০০৯—এর থেকেও খারাপ হতে পারে, বলছেন আইএমএফ প্রধান

 

.