রুশবিমান ধ্বংসে রাশিয়া এবং তুরস্কের মধ্যে চাপানউতোর চরমে

রুশবিমান ধ্বংসে চাপানউতোর চরমে উঠেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তোপ, জঙ্গিদের সাহায্য করতে পিছন থেকে ছুরি মেরেছে তুরস্ক। পিছিয়ে নেই তুরস্কও। প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোলু কড়া সুরে নাম না করেই রাশিয়ার বিরুদ্ধে তোপ দেগেছেন। তাঁর বক্তব্য, দেশের আকাশসীমা লঙ্ঘন করলে যে কোনও পদক্ষেপ নেওয়ার অধিকার তাদের রয়েছে।

Updated By: Nov 25, 2015, 08:35 AM IST
রুশবিমান ধ্বংসে রাশিয়া এবং তুরস্কের মধ্যে চাপানউতোর চরমে

ওয়েব ডেস্ক: রুশবিমান ধ্বংসে চাপানউতোর চরমে উঠেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তোপ, জঙ্গিদের সাহায্য করতে পিছন থেকে ছুরি মেরেছে তুরস্ক। পিছিয়ে নেই তুরস্কও। প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোলু কড়া সুরে নাম না করেই রাশিয়ার বিরুদ্ধে তোপ দেগেছেন। তাঁর বক্তব্য, দেশের আকাশসীমা লঙ্ঘন করলে যে কোনও পদক্ষেপ নেওয়ার অধিকার তাদের রয়েছে।

অন্যদিকে ন্যাটোভুক্ত তুরস্কের হয়েই সওয়াল করেছেন বারাক ওবামা। তাঁর বক্তব্য, নিজেদের সীমান্ত ও আকাশসীমা রক্ষা করার অধিকার প্রতিটি দেশেরই রয়েছে। সবমিলিয়ে সন্ত্রাস নিয়ে যখন একজোট হয়ে লড়ার দাবি উঠছে গোটা বিশ্ব জুড়ে। তখন  এই ঘটনায় ফের ঠান্ডা লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে। প্রশ্ন উঠছে তবে কি ফের দু ভাগ হয়ে গেল পশ্চিমী দুনিয়া? রাশিয়ার সঙ্গে দড়ি টানাটানিতে আমেরিকা। তার মধ্যে সামিল ন্যাটোও। এদিকে রুশ বিমানের দুই পাইলটের অবস্থান নিয়ে ধন্দ্ব তৈরি হয়েছে। প্রাথমিকভাবে এক পাইলটের মৃত্যুর খবর মেলে। আর এক পাইলট সিরীয়-তুর্কমেন বিদ্রোহীদের হাতে বন্দি বলে জানা যায়। যদিও বেশি রাতে তুরস্কের দাবি দুই পাইলটই জীবিত রয়েছেন। তাঁদের উদ্ধারে সেনা নামানো হয়েছে।

.