CIA Chief Praises PM Modi: সিআইএ প্রধানের গলায় মোদীর স্তুতি, তাঁর জন্যই এড়ানো গেল বিশ্ব বিপর্যয়

Ukraine-Russia War: সিআইএ প্রধান বিল বার্নস বলেছেন যে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য রাশিয়ানদের প্রভাবিত করেছিল এবং ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে একটি বিশ্বব্যাপী বিপর্যয় এড়ানো সম্ভব হয়েছিল।

Updated By: Dec 19, 2022, 10:07 AM IST
CIA Chief Praises PM Modi: সিআইএ প্রধানের গলায় মোদীর স্তুতি, তাঁর জন্যই এড়ানো গেল বিশ্ব বিপর্যয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করল আমেরিকা। এই তালিকায় এবার স্থান পেয়েছেন গোয়েন্দা সংস্থা সিআইএ অর্থাৎ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধান। তিনি ভারতের বিদেশনীতির প্রশংসা করেছেন। সিআইএ প্রধান বিল বার্নস বলেছেন যে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য রাশিয়ানদের প্রভাবিত করেছিল এবং ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে একটি বিশ্বব্যাপী বিপর্যয় এড়ানো সম্ভব হয়েছিল।

সিআইএ ডিরেক্টর বলেছেন যে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং প্রধানমন্ত্রী মোদী পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং এটি উপকারী প্রমাণিত হতে পারে।

পুতিন বলেছিলেন বহুদিন চলবে যুদ্ধ

তিনি বলেন, তবে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে এমন কোনও প্রমাণ নেই। তবে এই বিষয়ে পদক্ষেপকে আরও জোরদার করা ইউক্রেনকে ভয় দেখানোর পদ্ধতি হতে পারে। সিআইএ প্রধান বিল বার্নসের বিবৃতিটি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের বক্তব্যের পরে এসেছে। তিন ডিসেম্বর পুতিন বলেছিলেন যে এই সংঘাত দীর্ঘ হবে। তিনি পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়ার বিষয়েও সতর্ক করেছেন।

আরও পড়ুন: পৃথিবীর বাইরে মহাকাশে নয়া 'সৌরজগত', মিলল বিশাল এক জলের দুনিয়া!

ক্রেমলিনে মানবাধিকার কাউন্সিলে তার বক্তৃতায় পুতিন বলেছিলেন যে রাশিয়া সমস্ত উপলব্ধ সংস্থান নিয়ে যুদ্ধে যাবে। তিনি আরও বলেন, রাশিয়া প্রতিরক্ষার জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে।

আরও পড়ুন: পেনিসের মত মাথা পুতিনের, ইচ্ছে হলে ছুঁড়তে পারো ডিমও!

পুতিনের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ভারত উভয় দেশকে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে আসছে। ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে যুদ্ধ পিছনে ফেলে এগিয়ে যাওয়ার একমাত্র উপায় আলোচনা এবং কূটনীতি। এর আগে সেপ্টেম্বরে সমরখন্দে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) সাইডলাইনে দুই নেতার মধ্যে আলোচনা হয়। উল্লেখযোগ্যভাবে, ফেব্রুয়ারিতে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর থেকে হাজার হাজার মানুষ নিহত অথবা গৃহহীন হয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.