বিশ্বে প্রথম bird flu স্ট্রেন H10N3 ভাইরাসে আক্রান্ত চিনের বাসিন্দা

জানা যাচ্ছে, স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রথমে এই বিষয়টি প্রকাশ্যে আনতে চায়নি।

Updated By: Jun 1, 2021, 02:45 PM IST
বিশ্বে প্রথম bird flu স্ট্রেন H10N3 ভাইরাসে আক্রান্ত চিনের বাসিন্দা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার সঙ্কটকালে নতুন ভয়ের সংযোজন! আবারও কেন্দ্রবিন্দু চিন! সে দেশের পূর্ব জিয়াংসুতে (Eastern Jiangsu) বার্ড ফ্লুয়ের H10N3 স্ট্রেনে সংক্রমিত হয়েছেন এক ব্যক্তি। মঙ্গলবার সেই বার্তাই প্রকাশ্যে এনেছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

স্থানীয় সংবাদ মাধ্যম  CGTN TV জানিয়েছে, ঝিনজিয়াং শহরের ৪১ বছর বয়সী ওই রোগীর শরীরে পাওয়া গিয়েছে এই ভাইরাস। তবে তাঁর শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল। জানা যাচ্ছে, স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রথমে এই বিষয়টি প্রকাশ্যে আনতে চায়নি। তাঁদের দাবি, পোল্ট্রি থেকেই একজনের শরীরেই সংক্রমণ হয়েছে। এটি কখনই মহামারির আকার নিতে পারে না। 

২৮ শে মে রোগীর শরীরে থাকা ভাইরাসকে  H10N3 এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস বলে চিহ্নিত করা হয়েছে। কীভাবে লোকটি ভাইরাসে আক্রান্ত হয়েছে সে সম্পর্কে বিস্তারিত না জেনে এখনই কোনও সিদ্ধান্ত নিতে নারাজ সে দেশের জাতীয় স্বাস্থ্য কমিশন ।

এর আগে বিশ্বজুড়ে H10N3 ভাইরাসের সঙ্গে মানুষের সংক্রমণের কোনও ঘটনা ঘটেনি।H10N3 হাঁস-মুরগির শরীরে দেখা যায়।  এটি  তুলনামূলকভাবে কম গুরুতর স্ট্রেন এবং এটির বৃহত আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকি খুব কম বলে জানাচ্ছেন সে দেশের স্বাস্থ্যকর্মীরা।

চিনে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন স্ট্রেন রয়েছে এবং কিছু বিক্ষিপ্তভাবে সংক্রামিত লোকজন রয়েছে, তাঁরা সাধারণত পোলট্রি ফার্মের সঙ্গে যুক্ত।H5N8 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের একটি সাব টাইপ (বার্ড ফ্লু ভাইরাস নামেও পরিচিত)। যদিও H5N8 মানুষের পক্ষে কম ঝুঁকিপূর্ণ তবে এটি বন্য পাখি এবং হাঁস-মুরগির জন্য অত্যন্ত মারাত্মক।

প্রসঙ্গত, বছরের শুরুতে ভারতের বিভিন্ন জায়গায় বার্ড ফ্লুয়ের সংক্রমণ দেখা গিয়েছিল। 

.