অভিযাত্রীরা থ! গভীরতম সমুদ্রতলে টেডিবিয়ার, প্লাস্টিক

অভিযাত্রী-বিজ্ঞানীরা প্রথমে জেলিফিস ভেবে এগিয়ে গিয়েছিলেন।

Updated By: Jun 1, 2021, 01:06 PM IST
অভিযাত্রীরা থ! গভীরতম সমুদ্রতলে টেডিবিয়ার, প্লাস্টিক

নিজস্ব প্রতিবেদন: প্লাস্টিক প্রায় সর্বত্রগামী এক বস্তুতে পরিণত! এবার গভীর সমুদ্রতল থেকেও মিলল প্লাস্টিক। 

এই গ্রহের তৃতীয় গভীরতম স্থান। নাম তার  Philippines Trench। সমুদ্রজলের নীচে। সেখানে নেমেছেন Philippines-এরই এক সমুদ্রবিশারদ (An oceanographer) এবং একজন আমেরিকান (American) Explorer। তাঁরাই বিশ্বে প্রথম যাঁরা এই ট্রেঞ্চে নামলেন। তাঁরা সমুদ্রের ওই অঞ্চলে কোন ধরনের প্রাণীরা (creatures) ঘোরাফেরা করে, সেটা স্টাডি করতেই নেমেছিলেন। কিন্তু প্রাণীর বদলে পেলেন একরাশ প্লাস্টিক (plastic)! দেখে তো চক্ষু চড়কগাছ তাঁদের। 

আরও পড়ুন: ইঁদুর-সমস্যায় জর্জরিত অস্ট্রেলিয়া ভারত থেকে আমদানি করবে 'নিষিদ্ধ' বিষ

Deo Florence Onda এবং Victor Vescovo ২৩ মার্চ এই বিরল অভিযানে নেমেছিলেন। Dr. Deo Florence Onda হলেন ফিলিপিন্সের কনিষ্ঠতম সমুদ্রবিজ্ঞানী। তিনি University of the Philippines Marine Science Institute-এর সঙ্গে যুক্ত। অন্য দিকে,  Victor Vescovo হলেন অভিযাত্রী। তাঁরা দু'জনে ১০,৫৪০ হাজার মিটার নীচে নেমেছিলেন। 

যেহেতু এই অঞ্চলে মানুষ আগে নামেনি, তাই তাঁদের অসীম কৌতূহল ছিল এই জলতলের গভীরের ছবিটি ঠিক কেমন তা  নিয়ে। কিন্তু প্রায় চার ঘণ্টার জলযাত্রার শেষে সমুদ্রতলে পৌঁছে তাঁরা দেখেন একরাশ প্লাস্টিকের আবর্জনা। অবশ্য শুধু প্লাস্টিকই নয়। ছিল খাবারের প্যাকেট, টেডি বিয়ার, জামাকাপড়ও। 

মজার কথা হল, সাবমেরিনের জানলা দিয়ে তাঁরা যখন একটা সাদা বস্তুকে ভেসে যেতে দেখছিলেন তাঁরা ভাবছিলেন এটা জেলিফিস জাতীয় কিছু। কিন্তু কাছে যেতেই ভুল ভাঙল!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: সর্বাধিক ৩ সন্তান নিতে পারবেন! নীতি বদলেও কেন স্বস্তিতে চিন?

.