China Military Power: যুদ্ধের প্রস্তুতি শুরু চিনের! জোর বাড়াতে সেনা নিয়োগে প্রচুর ছাড়

দৃষ্টিশক্তির মানও হ্রাস করা হয়েছে কারণ দেখা গিয়েছে যে ৭০ শতাংশ পর্যন্ত চিনা যুবকের চোখের সমস্যা রয়েছে। এর পাশাপাশি স্কিৎজোফ্রেনিয়া, বাইপোলার ডিসঅর্ডার এবং বিষন্নতার মতো মানসিক রোগে আক্রান্ত যুবকদেরও পিএলএ-তে নিয়োগের সুযোগ দেওয়া শুরু হয়েছে। বিশেষ করে তিব্বতি যুবকদের নিয়োগের জন্য বড় প্রচার চালায় পিএলএ। যাতে শারীরিক এবং মানসিকভাবে শক্তিশালী সৈন্যদের সেনাবাহিনীতে নিয়োগ করা যায়।

Updated By: Aug 17, 2022, 06:57 PM IST
China Military Power: যুদ্ধের প্রস্তুতি শুরু চিনের! জোর বাড়াতে সেনা নিয়োগে প্রচুর ছাড়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনা সেনাবাহিনী তাদের নিয়োগের বয়স বাড়িয়ে আরও বেশি সংখ্যক সেনা নিয়োগের প্রস্তুতি নিয়েছে বলে জানা গিয়েছে। চলতি মাসেই চিনা সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। এতে সেইসব যুবকদের অগ্রাধিকার দেওয়া হবে যারা আধুনিক যুদ্ধের উপযোগী বিষয়ে শিক্ষা নিয়েছে। এটা স্পষ্ট যে চিন ভবিষ্যতের যুদ্ধের জন্য নিজেকে প্রস্তুত করছে এবং সেই লক্ষ্যেই নিজের সৈন্য সংখ্যা বৃদ্ধি করার চেষ্টা করছে। চিনা সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড অর্থাৎ পিএলএ অগস্ট থেকে তাদের নিয়োগ কার্যক্রমের দ্বিতীয় পর্যায় শুরু করেছে। নিয়োগের বয়সসীমা ২৪ বছর থেকে বাড়িয়ে ২৬ বছর করা হয়েছে। এই নিয়োগে, বিজ্ঞান, প্রযুক্তি, কৌশল এবং গণিত বিষয় পড়াশুনা করা যুবকদের অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানানো হয়েছে। পিএলএ-এর পূর্বাঞ্চলীয় কমান্ডের দায়িত্বে তাইওয়ান সহ দক্ষিণ চিন সাগরের বিভিন্ন দেশের সীমান্ত রয়েছে।

নিয়োগের ক্ষেত্রে কম্পিউটার অথবা ড্রোন অপারেশনে অভিজ্ঞতা আছে এমন যুবকদেরও অগ্রাধিকার দেওয়া হবে বলে জানানো হয়েছে। প্রায় ২৩ লক্ষ সৈন্য নিয়ে চিনা সেনাবাহিনী বর্তমানে বিশ্বের বৃহত্তম সেনাবাহিনী। তবে দীর্ঘদিন ধরেই সেনাবাহিনীতে যোগদানের বিষয় অনাগ্রহী চিনা তরুণরা। নিয়োগের কাজে নিয়োজিত চিনা সেনা কর্মকর্তারাও মনে করেন যে তাইওয়ান সংকটও সেনাবাহিনীর প্রতি তরুণদের আকর্ষণ বৃদ্ধি করতে পারবে এমন সম্ভাবনা নেই।

চিনের সেনা কর্মকর্তা জানিয়েছেন, চিনা যুবকরা সেনাবাহিনীতে যোগ দেন চাকরি পাওয়ার জন্য অথবা সেনাবাহিনী ছাড়ার পর সরকারি চাকরির ভালো সুযোগ পাওয়ার জন্য। ২০১৪ সালে, চিনা সামরিক বাহিনী আরও যুবকদের সেনাবাহিনীতে নিয়োগের জন্য প্রয়োজনীয় ফিটনেস এবং শারীরিক যোগ্যতার মানও হ্রাস করেছে। এরপরে পিএলএ পুরুষদের জন্য ন্যূনতম উচ্চতা ১৬২ সেন্টিমিটার থেকে কমিয়ে ১৬০ সেন্টিমিটার করেছে। অন্যদিকে মহিলাদের জন্য এই উচ্চতা ১৬০ সেন্টিমিটার থেকে কমিয়ে ১৫৮ সেন্টিমিটার করেছে।

আরও পড়ুন: Saudi Woman: একটি ট্যুইটার অ্যাকাউন্ট ব্যবহারের জন্য ৩৪ বছরের কারাদণ্ড তরুণীর! কেন?

একই সময়ে, দৃষ্টিশক্তির মানও হ্রাস করা হয়েছে কারণ দেখা গিয়েছে যে ৭০ শতাংশ পর্যন্ত চিনা যুবকের চোখের সমস্যা রয়েছে। এর পাশাপাশি স্কিৎজোফ্রেনিয়া, বাইপোলার ডিসঅর্ডার এবং বিষন্নতার মতো মানসিক রোগে আক্রান্ত যুবকদেরও পিএলএ-তে নিয়োগের সুযোগ দেওয়া শুরু হয়েছে। বিশেষ করে তিব্বতি যুবকদের নিয়োগের জন্য বড় প্রচার চালায় পিএলএ। যাতে শারীরিক এবং মানসিকভাবে শক্তিশালী সৈন্যদের সেনাবাহিনীতে নিয়োগ করা যায়।

চিনে দীর্ঘদিন ধরেই জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য এক সন্তান নীতি চালু রয়েছে। এই পরিস্থিতিতে সেনাবাহিনীর চাকরি করে দীর্ঘদিন পরিবার থেকে দূরে থাকা চিনা যুবকদের জন্য অসুবিধাজনক। অন্যদিকে চিন বিশ্বশক্তিতে পরিণত হওয়ার জন্য ক্রমাগত একের পর এক বড় সামরিক অভিযান শুরু করছে। তাই তার আরও বড় সেনাবাহিনী তার প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.