চিনা পর্যটকদের ভারতের নিয়ম মেনে চলার নির্দেশিকা পাঠাল বেজিং

প্রসঙ্গত, ডোকালাম বিবাদ চলাকালীন এমন একটি নির্দেশিকা জারি করে ছিল দিল্লির চিনা দূতাবাস। ফের এমন চিনা সতর্কবার্তায় বিশেষ তাত্পর্য দেখছেন কূটনীতি বিশেষজ্ঞরা।

Updated By: Dec 29, 2017, 01:59 PM IST
চিনা পর্যটকদের ভারতের নিয়ম মেনে চলার নির্দেশিকা পাঠাল বেজিং
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: নিরাপত্তাহীনতায় ভুগছে চিন! ভারতের সঙ্গে জিংপিংয়ের প্রশাসনের কূটনৈতিক সম্পর্ক একেবারে 'খাদে'-র কিনারায়। সেই কারণেই কি  ভারতে আসা চিনা পর্যটকদের উদ্দেশে নিরাপত্তা সংক্রান্ত নির্দেশিকা দিল চিন? বৃহস্পতিবার দিল্লিতে চিনা দূতাবাস থেকে জারি এক নির্দেশিকায় বলা হয়েছে, ভারতের বেশ কিছু জায়গায় সেখানকার নিয়ম মেনেই হাঁটাচলা করা উচিত চিনা পর্যটকদের। নিয়ম ভাঙলেই গ্রেফতার, জরিমান এমনকী জেলে হতে পারে বলে সতর্ক করা হয়েছে ওই নির্দেশিকায়।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, হাতি কিংবা গন্ডারের মতো প্রাণীর দেহাংশ নিয়ে ঘোরা যাবে না ভারতে। ভিসার সময়সীমা শেষ হওয়ার আগেই ছাড়তে হবে দেশ।  যে সব জায়গায় বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ, সেখানে প্রবেশের চেষ্টা না করাই ভাল। সেক্ষেত্রে জরিমানা বা জেল হতে পারে।

আরও পড়ুন- ভারত 'থার্ড পার্টি'! পাকিস্তান-আফগানিস্তানকে পাশে নিয়ে কটাক্ষ চিনের

কিন্তু চিনা পর্যটকদের বিরুদ্ধে এমন কোনও আইনি পদক্ষেপ ভারত এখনও করেছে কিনা, তা নিয়ে অবশ্য মুখ খোলেনি চিনা দূতাবাস। চিনা পর্যটকদের সুরক্ষিত করার জন্য এই নির্দেশিকা বলে দাবি করে চিনের তরফে স্পষ্ট হুঁশিয়ারি দেওয়া হয়, ভারত চিনা পর্যটকদের বিরুদ্ধে পদক্ষেপ করলে, তা সহ্য করবে না বেজিং।

আরও পড়ুন- বেনজির ভুট্টো, মুশারফকে মারতেই আফগানিস্তানে ঘাঁটি গেড়েছিল লাদেন!

প্রসঙ্গত, ডোকালাম বিবাদ চলাকালীন এমন একটি নির্দেশিকা জারি করে ছিল দিল্লির চিনা দূতাবাস। ফের এমন চিনা সতর্কবার্তায় বিশেষ তাত্পর্য দেখছেন কূটনীতি বিশেষজ্ঞরা। কুলভূষণকে কাজে লাগিয়ে ভারতকে যে ভাবে কোণঠাসা করার চেষ্টা করছে পাকিস্তান, তা চিনের ক্ষেত্রে ভারত করতে পারে বলে মনে করছে বেজিং। ভারতে চিনা নাগরিকদের নিয়ে এমন কোনও ইস্যু যাতে না তৈরি হয় সেজন্যই কি সাবধানবাণী? 'শত্রু ঘরে' বেজিং কোনও জের রাখতে চাইছে না বলেই মনে করছে কূটনীতিক মহল।

.