ভারত 'থার্ড পার্টি'! পাকিস্তান-আফগানিস্তানকে পাশে নিয়ে কটাক্ষ চিনের

সাংবাদিক বৈঠকে সিপেক ইস্যুতে ভারতের প্রসঙ্গ তোলা হলে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, সিপেক প্রকল্প তৃতীয় কোনও দেশের (ভারত) বাধা সৃষ্টি করছে না। উপরন্তু পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে সড়ক তৈরি হলে লাভবান হবে ভারতই।

Updated By: Dec 28, 2017, 05:55 PM IST
ভারত 'থার্ড পার্টি'! পাকিস্তান-আফগানিস্তানকে পাশে নিয়ে কটাক্ষ চিনের
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: চিনের কাছে ভারত এখন 'থার্ড পার্টি'! নাম না করে ভারতকে 'তৃতীয় পক্ষ' বলে কটাক্ষ করলেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং। চিন, পাকিস্তান এবং আফগানিস্তানকে নিয়ে বেজিংয়ে অনুষ্ঠিত বুধবারের ত্রিপাক্ষিক বৈঠক থেকেই এই কটাক্ষ ধেয়ে এসেছে। ওই বৈঠকে চিন পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপেক)কে আফগানিস্তান পর্যন্ত সম্প্রসারিত করতে চুক্তিবদ্ধ হয় এই তিন দেশ। পাকিস্তান এবং আফগানিস্তান এই দুই প্রতিবেশী  দেশ এবারই প্রথম একসঙ্গে কোনও বৈঠকে বসল।

আরও পড়ুন- বেনজির ভুট্টো, মুশারফকে মারতেই আফগানিস্তানে ঘাঁটি গেড়েছিল লাদেন!

সাংবাদিক বৈঠকে সিপেক ইস্যুতে ভারতের প্রসঙ্গ তোলা হলে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, সিপেক প্রকল্প তৃতীয় কোনও দেশের (ভারত) বাধা সৃষ্টি করছে না। উপরন্তু পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে সড়ক তৈরি হলে লাভবান হবে ভারতই। তাই, এই প্রকল্পে বাধা সৃষ্টি করাটা সমীচীন হবে না বলে স্পষ্ট হুঁশিয়ারি দেয় চিন।

আরও পড়ুন- কাবুলে পরের পর আত্মঘাতী বিস্ফোরণ, মৃত ৪০

এ দিন বৈঠকে উপস্থিত ছিলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। পাকিস্তান এবং আফগানিস্তানের বিদেশমন্ত্রী যথাক্রমে খাওজা আসিফ এবং সালাউদ্দিন রাব্বানি এই বৈঠকে অংশগ্রহণ করেন। সিপেক-কে আফগানিস্তান পর্যন্ত সম্প্রসারিত করার চুক্তিতে সম্মতি জানিয়েছে তিন দেশই। 

.