পরমাণু অস্ত্র বহনে সক্ষম সুপারসনিক মিসাইল ক্যারিয়ারের সফল উত্‍‍ক্ষেপণ চিনের

পরমাণু অস্ত্র বহনে সক্ষম সুপারসনিক মিসাইল ক্যারিয়ারের সফল উত্‍‍ক্ষেপণ করল চিন। চিনা প্রতিরক্ষা মন্ত্রক এই দাবি করেছে। WU-14 নামে এই মিসাইল ক্যারিয়ারের গতি শব্দের চেয়ে দশগুণ। এই নিয়ে আঠারো মাসে চারবার এই ধরণের ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উত্‍‍ক্ষেপণ করল  চিনের পিপলস লিবারেশন আর্মি। বিশেষজ্ঞদের মতে চিনের এই অস্ত্র মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখে। বেজিংয়ের এই পদক্ষেপ দক্ষিণ চিন সাগরে উত্তেজনা বাড়াবে বলে মন্তব্য করেছে ওয়াশিংটন।

Updated By: Jun 14, 2015, 01:49 PM IST
পরমাণু অস্ত্র বহনে সক্ষম সুপারসনিক মিসাইল ক্যারিয়ারের সফল উত্‍‍ক্ষেপণ চিনের

ওয়েব ডেস্ক: পরমাণু অস্ত্র বহনে সক্ষম সুপারসনিক মিসাইল ক্যারিয়ারের সফল উত্‍‍ক্ষেপণ করল চিন। চিনা প্রতিরক্ষা মন্ত্রক এই দাবি করেছে। WU-14 নামে এই মিসাইল ক্যারিয়ারের গতি শব্দের চেয়ে দশগুণ। এই নিয়ে আঠারো মাসে চারবার এই ধরণের ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উত্‍‍ক্ষেপণ করল  চিনের পিপলস লিবারেশন আর্মি। বিশেষজ্ঞদের মতে চিনের এই অস্ত্র মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখে। বেজিংয়ের এই পদক্ষেপ দক্ষিণ চিন সাগরে উত্তেজনা বাড়াবে বলে মন্তব্য করেছে ওয়াশিংটন।

যদিও, বেজিংয়ের দাবি তাঁদের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কোনও দেশকে লক্ষ্য করে নয়। চিনের মিলিটারি কমিশনের ভাইস-চেয়ারম্যানের আমেরিকা সফরের ঠিক আগেই সুপারসনিক মিসাইলের উত্‍‍ক্ষেপণ করল বেজিং। ওয়াশিংটনের সঙ্গে আলোচনার টেবিলে দর কষাকষিতে এগিয়ে থাকতেই তাদের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।    

.