এবার আন্তর্জাতিক গবেষণা কেন্দ্রে গবেষণা করবেন ভারতের মহাকাশচারীরা!

মহাকাশের মহাঘরে দরজা খুলতে চলেছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দুই দেশের। আন্তর্জাতিক গবেষণা কেন্দ্রে (ISS) ভারতের জন্য দরজা খুলতে চলেছে, এমনই আশার বাণী শোনালেন ইউরোপিয়ান এজেন্সির ইনিকামিং কর্তা। ভারতের সঙ্গে চিনও জায়গা পেতে পেরে আন্তর্জাতিক স্পেস স্টেশনে।

Updated By: Jun 14, 2015, 12:30 PM IST
এবার আন্তর্জাতিক গবেষণা কেন্দ্রে গবেষণা করবেন ভারতের মহাকাশচারীরা!

ওয়েব ডেস্ক: মহাকাশের মহাঘরে দরজা খুলতে চলেছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দুই দেশের। আন্তর্জাতিক গবেষণা কেন্দ্রে (ISS) ভারতের জন্য দরজা খুলতে চলেছে, এমনই আশার বাণী শোনালেন ইউরোপিয়ান এজেন্সির ইনিকামিং কর্তা। ভারতের সঙ্গে চিনও জায়গা পেতে পেরে আন্তর্জাতিক স্পেস স্টেশনে।

একশো বিলিয়ন মূল্যের এই স্পেস স্টেশনে গবেষণা করছে ১৫ টি দেশের মহাকাশচারীরা। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি, জাপান এই স্পেস সেন্টারে অগ্রাধিকার পেলেও এতদিন ভারত ও প্রতিবেশী দেশ চিনের কোনও জায়গা হয়নি।

এরআগে ২০১০ দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ইন্টারন্যাশানাল অ্যাস্ট্রোনটিক্যাল কংগ্রেসে ভারতীয় মহাকাশ গবেষণার (ISRO) চেয়ারম্যান মাধবণ নায়ার জানিয়েছিলেন, আন্তর্জাতিক স্পেস সেন্টারের সদস্য হতে চায় ভারত। সেই অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়াও একই সহমত পোষণ করে।

তবে আমেরিকা ও রাশিয়ার স্পেস স্টেশনের বন্টন নিয়ে মন কষাকষিতে ভারতের সুযোগ কবে বাস্তবায়িত হবে তা নিয়ে সন্দেহে আছেন ইসরোর বিজ্ঞানীরা। এইকারণে চিনও এতদিনে আইএসএসের সদস্য হতে পারেনি।

.